রবির অ্যাকাউন্ট বন্ধে এনবিআরের সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক : মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকির অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের বিষয়ে এনবিআরের সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। এর ফলে রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্ত বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এনবিআরের পক্ষ শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিবুল আলম।

প্রায় ১৯ কোটি টাকার মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে গত সোমবার এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে রবিবার অ্যাকাউন্ট বন্ধ রাখতে চিঠি পাঠানো হয়।

কর কমিশনার মতিয়ার রহমানের সই করা ওই চিঠিতে উল্লেখ করা হয়, মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ২৬ ধারা অনুযায়ী রবির রাজস্ব ফাঁকি উৎঘাটনে এলটিইউয়ের অতিরিক্ত কমিশনারের নেতৃত্বে একটি টিম গঠন করা হয়।

এই টিম চলতি বছরের ৭ ফেব্রুয়ারি রবির গুলশানের করপোরেট অফিস পরিদর্শন করে। টিম ২০১৭ সালের রবির ট্রায়াল ব্যালেন্স, প্রতিষ্ঠানের ভাড়া, সিম বিক্রি, বিটিসিএল এর ইনভয়েস তথ্যাদি সংগ্রহ করে। এসব তথ্যাদি পর্যালোচনা করে দেখা যায়, রবি আজিয়াটা লিমিটেড ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত চার মাসে দশ কোটি ৩৫ লাখ ২৬ হাজার ৯৫ টাকার অপরিশোধিত সম্পূরক শুল্ক, ছয় কোটি ৭৪ লাখ ৮৩ হাজার ৭৬১ টাকার স্থান ও স্থাপনা ভাড়ার ওপর অপরিশোধিত মূসক, ৮১ লাখ ছয় হাজার ২০২ টাকা ৬৫ পয়সা সিমের উপর কম প্রদর্শিত সম্পূরক শুল্ক ও মূসক এবং বিটিসিএলকে প্রদত্ত সেবার উপর প্রযোজ্য্য অপরিশোধিত মূসক বাবদ ৮১ লাখ ৭১ হাজার ৯৭৪ টাকাসহ মোট ১৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৩২ টাকা ৭০ পয়সার রাজস্ব ফাঁকি দিয়েছে।

চিঠিতে মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ২৬ এর উপধারা ৪ অনুযায়ী রবি আজিয়াটা লিমিটেডের এ ফাঁকিকৃত রাজস্ব আদায়ে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানটির ব্যাংক হিসাব আগামী তিন কার্যদিবসের জন্য জব্দ রাখতে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অনুরোধ করা হয়।

মঙ্গলবার রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দে এনবিআরের সিন্ধান্ত স্থগিত করেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

Leave a Reply

Your email address will not be published.