1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জাফলংয়ে পুলিশের অভিযানে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার জাফলংয়ে ডিবি পুলিশের নাম ভাঙ্গিয়ে বেপরোয়া চাঁদাবাজি নেতৃত্বে আলিম উদ্দিন জৈন্তাপুর সীমান্ত দিয়ে আসছে ভারতীয় অবৈধ পণ্য বিজিবি-ডিবি-পুলিশের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি জাফলংয়ে ৮ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা’ টুরিস্ট পুলিশের হাতে আটক ১ বনানীতে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক উল হক ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক সিলেট কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী জাকিরের কাছে জিম্মি সিলেটে প্রতিদিন আসবে ইউএস-বাংলার ৩ ফ্লাইট এবার ও লেবাননের প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেলেন সাদ হারিরি নিম্নচাপটি খুলনা উপকূল অতিক্রম করতে পারে

যাকাতে সম্পদ পবিত্র হয়

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ২০ জুন, ২০১৭
  • ১ বার পড়া হয়েছে

ধনীদের সম্পদে গরিবের যে অধিকার আল্লাহ নির্ধারিত করে দিয়েছেন তাই যাকাত। সব সম্পদ যেন কিছু লোকের কুক্ষিগত হয়ে না যায় সেজন্য ইসলামে এ বিধান রাখা হয়েছে। যাকাত ইসলামের সুষম বণ্টনব্যবস্থার উৎকৃষ্ট উদাহরণ। দারিদ্র্য সমস্যা সমাধানে যাকাতের বিশেষ ভূমিকা রয়েছে। যাকাত দ্বারা সম্পদ পবিত্র হয়। যাকাত দিয়ে গরিবের ওপর করুণা করা হয়েছে-এটা মনে করা যাবে না। তবে এর বিনিময়ে আল্লাহ তায়ালা জাকাতদাতাকে অফুরন্ত প্রতিদানের কথা ঘোষণা করেছেন।
যাকাত ফরজ হওয়ার পরও তা আদায় না করলে এর পরিণাম অত্যন্ত ভয়াবহ। রাসুল (সা.) বলেন, আল্লাহ তায়ালা যাকে সম্পদ দিয়েছেন, অথচ সে সেই সম্পদের যাকাত আদায় করে না, কিয়ামতের দিন সে সম্পদকে এমন একটি সাপে পরিণত করা হবে যার মাথায় কোনো চুল থাকবে না এবং চোখের ওপর থাকবে দুটো কালো দাগ। এটি কিয়ামতের দিন তার গলায় পরিয়ে দেয়া হবে এবং দুই চোয়ালে দংশন করতে থাকবে। এরপর বলবে, আমি তোমার সম্পদ। আমি তোমার গচ্ছিত অর্থ। যাকাত রমজানের সঙ্গে সংশ্লিষ্ট কোনো আমল নয়। তবে রমজানে যাকাত আদায় করলে সওয়াব বেশি হবে বলেই আশা করা যায়। যাকাত দিতে হয় শতকরা আড়াই ভাগ হারে।
দশটি শর্ত পাওয়া গেলে যাকাত ফরজ হয়- ১. জাকাত প্রদানকারী ব্যক্তির মুসলমান হওয়া ২. সুস্থ মস্তিষ্কসম্পন্ন হওয়া ৩. বালেগ তথা পূর্ণ বয়স্ক হওয়া ৪. মুক্ত-স্বাধীন হওয়া ৫. নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া। (সাড়ে সাত তোলা সোনা বা সাড়ে বায়ান্ন তোলা রূপা অথবা সমমূল্যের সম্পদকে নিসাব বলা হয়।) ৬. সম্পদ নিজের মালিকানাধীন থাকা। ৭. নিসাব পরিমাণ সম্পদ নিত্য ব্যবহার্য বস্তুর অতিরিক্ত হওয়া ৮. নিসাব পরিমাণ সম্পদ ঋণ থেকে মুক্ত হওয়া ৯. ধন-সম্পদ বর্ধিষ্ণু হওয়া ১০. নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর মালিকানাধীন থাকা।
প্রধানত নগর অর্থ, স্বর্ণ-রূপা, ব্যবসার পণ্যের ওপর যাকাত ফরজ হয়। কুরআনের নির্দেশনা অনুযায়ী সাত শ্রেণির লোককে যাকাতের অর্থ দেয়া যাবে ১. দরিদ্র ভিক্ষুক ২. মিসকিন (অভাবগ্রস্ত লোক) ৩.যাকাতে তহবিল গঠনে নিয়োজিত কর্মচারী ৪. মুসলমানদের মুক্তিপণ বাবদ ৫. ঋণ পরিশোধে বাস্তবিকই অসমর্থ ব্যক্তি ৬. আল্লাহর পথে সংগ্রামরতদের ৭. পথিক বা মুসাফির, যারা অভাবগ্রস্ত ও দ্বীন প্রচারে নিয়োজিত। তবে দ্বীনের জ্ঞান আহরণকারীদের যাকাতে দিলে সদকায়ে জারিয়ার সওয়াবও পাওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!