ম্যাকমাস্টারকে বরখাস্তই করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রেমন্ড ম্যাকমাস্টারকে সরিয়ে দিচ্ছেন এমন খবর শোনা যাচ্ছিল বেশ কিছুদিন থেকেই। অবশেষে সেই গুঞ্জনই সত্যিই হলো। গতকাল রাতে এক টুইটে ম্যাকমাস্টারকে সরিয়ে দেয়ার কথা জানান ট্রাম্প।

এছাড়া টুইট বার্তায় ম্যাকমাস্টারের স্থলে নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন বোল্টনকে নিয়োগের কথাও জানানো হয়। আগামী ৯ এপ্রিল থেকে এটি কার্যকর হবে বলে টুইটবার্তায় জানান মার্কিন প্রেসিডেন্ট।

এ নিয়ে গত দুই সপ্তাহে টুইটার বার্তার মাধ্যমে দ্বিতীয় কোনো মার্কিন কর্মকর্তাকে বরখাস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে গত ১৩ মার্চ এক টুইটার বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেওকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ট্রাম্প।

সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের পদত্যাগের পর ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি ম্যাকমাস্টারকে নিয়োগ দেয়া হয়। সম্প্রতি মার্কিন গণমাধ্যম সিএনএন ম্যাকমাস্টারের বরখাস্ত হওয়ার আশঙ্কা করে প্রতিবেদন প্রকাশ করেছিল। যদিও হোয়াইট হাউজের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হয়েছিল। শেষ পর্যন্ত সিএনএনের প্রতিবেদনই সত্যি হলো।

ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করার জন্যই ম্যাকমাস্টারকে পদ হারাতে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কারণ একই কারণে পররাষ্ট্রমন্ত্রীর পদ হারাতে হয়েছে রেক্স টিলারসনকে।

Leave a Reply

Your email address will not be published.