1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:৩৮ পূর্বাহ্ন

মোদি-জিনপিং বৈঠক বাতিল

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭
  • ৩৬ বার পড়া হয়েছে
Chinese President Xi Jinping (L) and Indian Prime Minister Narendra Modi shakes hands after issuing a joint statement in New Delhi on September 18, 2014. India's prime minister expressed concern to China's visiting President Xi Jinping September 18 about "incidents" on the two countries' disputed border, as a stand-off between troops at the frontier overshadowed key talks. "I expressed concern on the incidents on the border and said peace and tranquility on the border is the foundation for good relations," said Prime Minister Narendra Modi after formal talks with the Chinese leader. AFP PHOTO/RAVEENDRAN

আন্তর্জাতিক ডেস্ক : ভারত, চীন ও ভুটান সীমান্তে চলমান উত্তেজনা এবং অচলাবস্থার প্রেক্ষাপটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছে বেইজিং। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।
আগামীকাল ৭ জুলাই জার্মানির হামবুর্গ শহরে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনের অবকাশে মোদির সঙ্গে শি জিনপিংয়ের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু চীনা কর্মকর্তারা বলছেন, বর্তমান পরিবেশ দ্বিপক্ষীয় বৈঠকের জন্য অনুকূল নয়। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সিকিম প্রদেশের সীমান্তে চীন ও ভারতীয় সেনারা মুখোমুখি অবস্থান রয়েছে।
ভুটানের কাছে ত্রিদেশীয় সীমান্ত দোকালাম এলাকায় চীনের সেনারা একটি রাস্তা নির্মাণ করতে গেলে তাতে বাধা দেয় ভারত। এ নিয়ে গত তিন সপ্তাহ ধরে সেখানে অচলাবস্থা বিরাজ করছে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং আশা করেন, ভারত শিগগিরি সীমান্ত থেকে দ্রুত সেনা প্রত্যাহার করে সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। এ ধরনের উদ্যোগকে তিনি শান্তি আলোচনার পূর্বশর্ত বলে উল্লেখ করেন। দো কালা হচ্ছে ভারতীয় নাম, ভুটানে একে বলা হয় দোকালাম আর চীন একে নিজের দোংলাং অঞ্চলের আওতাভুক্ত বলে মনে করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!