মেঘ ডাকলেই ছুটির ঘণ্টা

নিজস্ব সংবাদদাতা : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গোতামারী ইউনিয়নের আমঝোল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে গত পনেরো দিন ধরে খোলা আকাশের নিচে চলছে পাঠদান। রোদে পুড়ে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। আর আকাশে মেঘ ডাকলেই ছুটি ঘোষণা করা হয় বিদ্যালয়টি।

সম্প্রতি শিলাবৃষ্টির পর কালবৈশাখী ঝড়ে ওই বিদ্যালয়ের টিনের চাল উড়ে যায়। এতে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। ১৯৯১ সালে স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিদের উদ্যোগে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে সেখানে প্রায় ২৫০ শিক্ষার্থী পড়াশুনা করছে। নিজস্ব তহবিল না থাকা ও বিদ্যালয় মেরামতের সহযোগিতা চেয়ে সংশিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এখন পর্যন্ত সাড়া মিলেনি। তাই বাধ্য হয়ে খোলা আকাশের নিচেই শিক্ষার্থীদের চলছে পাঠদান কার্যক্রম। বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র জুয়েল রানা জানায়, আমরা গত দু’সপ্তাহ ধরে এভাবেই খোলা আকাশের নিচে ক্লাস করে আসছি। আকাশে মেঘ ডাকলেই ছুটি ঘোষণা করা হয়। বিদ্যালয়টির প্রধান শিক্ষক আবুল হোসেন জানান, শ্রেণি কক্ষগুলো মেরামতের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান বরাবর সাহায্যের আবেদন করা হয়েছে। বিদ্যালয়টির নিজস্ব কোন অর্থ না থাকায় শিক্ষার্থীদের এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম জানিয়েছেন, বিদ্যালয়টি ক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়টি তিনি অবগত আছেন। শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থদের জন্য সরকারিভাবে বরাদ্দ হয়েছে। উপজেলা পর্যায়ে বরাদ্দ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!