www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

মুক্তামনির হাতে চতুর্থদফা অস্ত্রোপচার চলছে

নিজস্ব প্রতিবেদক : রক্তনালীতে টিউমারে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন সাতক্ষীরার ১২ বছরের মেয়ে মুক্তামনির হাতে চতুর্থবারের মতো অস্ত্রোপচার করছেন চিকিৎসকরা।

রবিবার সকাল সাড়ে আটটার দিকে অস্ত্রোপচার কক্ষে নেয়ার পর তার হাতে অস্ত্রোপচার করা হচ্ছে বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, অপারেশন থিয়েটারে নেয়ার কিছুক্ষণ পরে মুক্তামনির অস্ত্রোপচার শুরু হয়।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি মুক্তামনির প্রথম দফায় অস্ত্রোপচার হয় ১২ আগস্ট। ওই সময় তার ডান হাত থেকে প্রায় তিন কেজি ওজনের টিউমার অপসারণ করেন চিকিৎসকেরা। সে সময় আরও কয়েকটি অস্ত্রোপচারের প্রয়োজন হবে বলে জানিয়েছিলেন চিকিৎসকরা।

গত ১৯ আগস্ট দ্বিতীয় দফায় মুক্তামনির অপারেশন শুরু করেও তা শেষ করতে পারেননি চিকিৎসকরা। ২০ শতাংশের মতো শেষ হওয়ার পর জ্বর আসায় অস্ত্রোপচার মুলতবি রাখা হয়। ৫ সেপ্টেম্বর তৃতীয় দফায় অস্ত্রোপচার হয় মুক্তামনির।

স্বাভাবিকভাবে জন্ম নেয়ার দুই বছর পর মুক্তামনির ডান হাতে ছোট একটি টিউমার দেখা যায়, যা ধীরে ধীরে বড় হতে শুরু করে। গত দুই বছর ধরে তা ব্যাপক আকারে বাড়তে থাকে। মুক্তামনির জটিল রোগে আক্রান্ত হওয়ার খবরটি সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে ১২ জুলাই তাকে ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়।

মুক্তামনির চিকিৎসার যাবতীয় দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হলে তারা অস্বীকৃতি জানায়। এরপর ঢাকা মেডিকেলেই মুক্তামনির চিকিৎসার দায়িত্ব নেয়। তার জন্য হাসপাতালের পক্ষ থেকে নির্দিষ্ট দল গঠন করা হয়। তাদের তত্ত্বাবধানেই মুক্তামনির চিকিৎসা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!