মিষ্টি, সেমাই, পিঠা, আমে প্রধানমন্ত্রীর ঈদ আপ্যায়ন

নিজস্ব প্রতিবেদক : সারা বছর নিরাপত্তার কড়াকড়ি আর সরকারি ব্যস্ততার জন্য প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনের দরজা বলতে গেলে সাধারণের জন্য বন্ধই থাকে। কিন্তু ঈদের দিন বলে কথা। এদিন থাকে না কোনো বিধিনিষেধ। আমন্ত্রণ না জানালেও সবাই থাকে আমন্ত্রিত।
সকাল থেকেই গণভবনে ফটকের সামনে তৈরি হয় ভেতরে যাওয়ার লাইন। এক পর্যায়ে ফটক খুলে দেয়ার পর ভেতরে ঢুকে মানুষ।
ভেতরে সামিয়ানার মধ্যে প্রধানমন্ত্রী দাঁড়িয়ে সবাইকে শুভেচ্ছা জানাতে থাকেন। আর তার সামনে দিয়ে সারি বেঁধে হেঁটে শুভেচ্ছা জানাতে থাকে জনতা। এই কাতারে ধনী, গরিব, দলের নেতা-কর্মী সবাই এক। প্রধানমন্ত্রীও হাসিমুখে ও হাত নাড়িয়ে তাদের শুভেচ্ছার জানান দেন। মাইকেও তিনি মাঝেমধ্যে কথা বলেন। ঈদে প্রধানমন্ত্রী এবার পরেছেন সাদার ওপর সুতার কাজ করা দৃষ্টিনন্দন একটি তাঁতের শাড়ি।
সরকার বা সরকারি দলের অংশিদার না হয়েও প্রধানমন্ত্রীকে একেবারে কাছ থেকে দেখার এই সুযোগ ছাড়েননি শ্রমজীবী সালেহা। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীরে আমার বাপে শেখের বেটি ডাকে। আব্বা তার জন্য পাগল। আমরাও সবাই তার ভক্ত। এমনিতে সুযোগ হয় না। আজ ঈদের দিন এই সুযোগ পাইলাম, তাই দেখতে আসলাম তাকে। কি যে ভাল লাগছে, বুঝাইতে পারবো না।’
সাধারণের ভালবাসায় সিক্ত হতে প্রধানমন্ত্রীর এই আয়োজন থাকে দেড় ঘণ্টারও বেশি। এ সময় তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল এবং দুই নাতিও উপস্থিত ছিল মঞ্চে। পাশে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমও।
গণভবনে আগত অতিথিদের আপ্যায়নে নানা ধরনের মুখরোচক খাবারের ব্যবস্থা ছিল। যার যত খুশি খেয়ে রসনা বিলাস করেছেন। এসব খাবারের মধ্যে ঈদের সকালের প্রচলিত সেমাই, মিষ্টি, ফিরনির পাশাপাশি ছিল ভেজিটেবল রোল, চিকেন পেটিসও। জ্যৈষ্ঠ মাসের জনপ্রিয় ফল আমও বাদ পড়েনি প্রধানমন্ত্রীর আপ্যায়নে।
সাধারণের ঈদ আপ্যায়নে আসেন রাজনীতিবিদ, প্রশাসনিক কর্মকর্তারাও অংশ নেন। এই পর্ব শেষে বাংলাদেশে বিভিন্ন দেশের কূটনৈতিক এবং বিচারপতিদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্তী।
আওয়ামী লীগের নেতাদের মধ্যে দলের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম, সাহারা খাতুন, আব্দুর রাজ্জাক, ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক প্রমুখ এই আয়োজনে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!