মালদ্বীপ সফরে পাকিস্তানের সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপ সফর করছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া। ৪৫ দিনের জরুরি অবস্থা প্রত্যাহারের পর দেশটিতে তিনিই প্রথম সর্বোচ্চ পদাধিকারী বিদেশি অতিথি। মালদ্বীপ ও ভারতের মধ্যকার টানাপড়েনের মধ্যে এ সফরটি অনুষ্ঠিত হচ্ছে। মালদ্বীপের সেনাপ্রধানের আমন্ত্রণে রবিবার তিন দিনের সফরে মালদ্বীপে পৌঁছান পাকিস্তানের সেনাপ্রধান।

পাকিস্তানের সেনাপ্রধানের হঠাৎ করে মালদ্বীপ সফর নিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, এটি পাকিস্তানের একটি ‘রাজনৈতিক ইঙ্গিত’। মালদ্বীপ নিয়ে ভারত ও পাকিস্তানের প্রতিদ্বন্ধিতার মধ্যে বাজওয়ার সফর প্রভাব ফেলবে ধারণা বিশ্লেষকদের।

মালে বিমানবন্দরে জেনারেল বাজওয়াকে স্বাগত জানান মালদ্বীপের প্রতিরক্ষা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহমদ সিয়াম ও মালদ্বীপে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূত। সফরকালে প্রতিরক্ষামন্ত্রী আদম শরিফ ওমর এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন বাজওয়া। ২০১৬ সালের নভেম্বরে দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম মালদ্বীপ সফর।

এর আগে গত বছর সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ স্বাধীনতা দিবস অনুষ্ঠানের সময় মালদ্বীপ সফর করেছিলেন। ওই সময় পাকিস্তানের সহায়তায় একটি মেডিকেল কলেজ উন্নয়নের চুক্তিসহ আরো পাঁচটি গুরুত্বপূর্ণ চুক্তি হয়েছিল দেশ দুটির মধ্যে। অবশ্য নওয়াজ শরীফের ওই সফরকালে ১০ মিলিয়ন ঋণের আওতায় সামরিক বিমান কেনার চুক্তির কথা থাকলেও তা আর হয়নি। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

Leave a Reply

Your email address will not be published.