মার্চের শেষে পৃথিবীর দিকে ধেয়ে আসবে তিয়ানগং-১

আন্তর্জাতিক ডেস্ক : মার্চের শেষের দিকে চীন নিয়ন্ত্রিত আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ‘তিয়ানগং-১’ পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করবে। এসময় বৃহৎ মাপের এই স্পেস স্টেশনটি ভেঙে টুকরো টুকরো হয়ে ভূ-পৃষ্ঠের দিকে ধেয়ে আসবে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছে, এই স্পেস স্টেশনটি ভেঙে বায়ুমন্ডলে প্রবেশ করলে আকাশে উজ্জ্বল উল্কাবৃষ্টির মতো দেখা যাবে। তবে এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। এ সময় এটির গতি থাকবে পনেরো হাজার মাইলেরও বেশি।

অ্যারোস্পেস কর্প নামের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘তিয়ানগং-১’ বিশাল আকৃতির। এটির ওজন সাড়ে আট হাজার টন। বর্তমানে পরিত্যক্ত অবস্থায় রয়েছে এই মহাকাশ স্টেশন। ভূ-পৃষ্ঠের দিকে ধেয়ে আসার সময় এর সবকিছুই ভেঙে টুকরো টুকরো হয়ে বাষ্প হয়ে যাবে। তবে আশঙ্কা রয়ে যাচ্ছে এটির মধ্যে সংরক্ষিত তথ্যাধারগুলো উদ্ধারে। যদিও সেগুলো সুরক্ষিত অবস্থায় রয়েছে স্পেস স্টেশনটিতে। তবুও বিজ্ঞানীরা চিন্তিত তথ্যাধারগুলোয় সংরক্ষিত তথ্যগুলো উদ্ধার করা নিয়ে।

অ্যারোস্পেস বিজ্ঞানী বিল এইলের মতে, স্পেস স্টেশনগুলো বিশেষভাবে তৈরি করা হয়। এগুলো বায়ুমন্ডলে প্রবেশের সঙ্গে সঙ্গে এমন তাপ উৎপন্ন করে, যা তার বাইরের আবরণ সম্পূর্ণ ছাই করে দেয়। কিন্তু তথ্যাধারগুলো সুরক্ষিত থাকে। ‘তিয়ানগং-১’ এর বেলায়ও এমনটাই আশা করা যায়।

সূত্র: অ্যারোস্পেস কর্প

Leave a Reply

Your email address will not be published.