1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. sharifnews24@gmail.com : sharif ahmed : sharif ahmed
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন

মঞ্চস্থ হলো নতুন নাটক ‘হাছন জানের রাজা’

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ৭০ বার পড়া হয়েছে

ঢাকা, ২২ এপ্রিল, ২০১৮ : মায়ের মৃত্যুর পর হাছন রাজা অসহায় হয়ে পড়েন। জীবন সম্পর্কে তার ধারণা পরিবর্তিত হতে শুরু করে। ধীরে ধীরে সাধনায় লিপ্ত হন। গান লিখেন। সুর করেন। গানের ভেতর দিয়ে আধ্যাতিক জগতে প্রবেশ করেন।
যৌবনে হাছন রাজা দারুন বেপরোয়া হয়ে উঠেন। জাগতিক জীবনের অনেক কিছুতেই আকর্ষণ বাড়ে। জমিদারী বিষয়ে অনীহা জন্মায়। একাধিক বিয়ে করেন। নির্যাতনও করেন অনেক প্রজাকে। জমিদানের অংশ ভাগ করে দিয়ে দেন অনেককে। হয়ে উঠেন উদাসী বাউল।
‘হাছন জানের রাজা’ নাটকে উঠে এসেছে মরমী সাধক হাছন রাজার এই সব জীবনচিত্র। গত রাতে এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হলো শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে। নাটকের রচয়িতা শাকুর মজিদ এবং অনন্ত হীরা নির্দেশনা দেন। প্রযোজনা করেছে ঢাকার অন্যতম গ্রুপ থিয়েটার ‘প্রাঙ্গণে মোর’। সংগীত পরিচালনা করেন শিল্পী সেলিম চৌধুরী।
গতানুগতিক ধারার চেয়ে ভিন্ন আঙ্গিকে উঠে আসে নাটকে সাধক হাছন রাজার জীবনের বিভিন্ন সময়ের গল্পমালা। জমিদার পরিবারের সন্তান তিনি থাকেন গান বাজনা নিয়ে। গান লিখে সুর করেন। নিজে পরিবেশন করেন। কখনও আবৃত্তির ঢঙ্গে নিজের কবিতা উপস্থাপন করেন। কিন্তু তার কিছুতেই রাজপরিবারে মন বসে না। যৌবনে তার পরিবর্তন আসে। হাছন রাজার জীবন কাহিনীকে নাটকে গল্পের সঙ্গে সঙ্গে গানের সম্মিলন ঘটেছে। সংলাপ আর গান মিশে গেছে এই সাধকের জীবন নাটকে।
‘প্রাঙ্গণে মোর’-এর নিজস্ব শিল্পীরা অভিনয়ে অংশ নেন। সাম্প্রতিককালে যে কয়েকটি সৃষ্টিশীল নতুন নাটক ঢাকার মঞ্চে এসেছে, তার সঙ্গে যোগ হলো ‘হাছন জানের রাজা।’
উদ্বোধনী প্রদর্শনীর আগে ‘হাছন জানের রাজা’ নাটকের রচয়িতা শাকুর মজিদ বলেন, বাংলাদেশের এক মহান সাধককে নিয়ে এ নাটক। সাধারণত হাছন রাজার জীবন কাহিনী যেটুকু পরিচিত, কিন্তু তার চেয়ে অংসংখ্য ঘটনা ও বিষয় মানুষ জানেন না। তার অজানা অনেক তথ্য ও কর্ম এতে উঠে এসেছে। আর সব চেয়ে বড় বিষয় হচ্ছে এ নাটকের, সেটা হলো একশ’ বছর আগের ঘটনা প্রবাহকে বর্তমান প্রজন্মের মাঝে ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে।
নির্দেশক অনন্ত হীরা বলেন, বর্ণাঢ্য জীবনের অধিকারী হাছন রাজা। তার জীবনের প্রতিটি বাঁকে রয়েছে ভিন্ন ভিন্ন হাছন। অনেক বিষয় হাছন তার দর্শনকে গানের মধ্যদিয়ে প্রকাশ করেন। তার কোন কোন বিষয় প্রজাদের বিপরীতে কাজ করেছে। এইসবকে এ নাটকে আনা হয়েছে।
প্রাঙ্গণে মোর’এর এ নাটক হচ্ছে ত্রয়োদশ প্রযোজনা। আজ রবিবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমিতে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে দলের পক্ষ থেকে  জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার)
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

প্রধান উপদেষ্টা : ডা: জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া
উপদেষ্টা : জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা : এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা : শাকিল মোল্লা,
উপদেষ্টা : অবসরপ্রাপ্ত জামিল আর্মি,

© All rights reserved © 2019 LatestNews
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!