1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
করোনায় বিশ্ব লণ্ডভণ্ড আত্মহত্যার হার বেড়েছে জাপানে বইমেলা হবে তারিখ চূড়ান্ত করবেন…. প্রধানমন্ত্রী জঙ্গিবাদের শেকর মূলোৎপাটন করা হবে…আইজিপি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নের দাঁড়াচৌ নূরানী হাফেজিয়া মাদ্রাসার তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস শুরু ১ এপ্রিল সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা ফিলিস্তিনে ১৫ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন সবার আগে সম্মুখ যোদ্ধাদের ভ্যাকসিন দেয়া হবে….স্বাস্থ্যমন্ত্রী সংসদ অধিবেশনকালে আশপাশের এলাকায় যা নিষিদ্ধ

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভার আত্মসমর্পণ

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : রবিবার, ৮ এপ্রিল, ২০১৮
  • ১৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। দুর্নীতির দায়ে ১২ বছরের কারাদণ্ডের আদেশের তিন দিন পর তিনি আত্মসমর্পণ করলেন।

রায় ঘোষণার পর তিনি একটি স্টিলওয়ার্কার্স ইউনিয়নের বিল্ডিংয়ে অবস্থান করছিলেন। শনিবার তিনি ওই বিল্ডিং ছেড়ে সাওপাওলো নিকটবর্তী তার বাড়ির দিকে রওনা হন। তখন পুলিশ ৭২ বছর বয়সি এ নেতাকে গাড়িতে করে নিয়ে যায়। সে সময় বেশ কয়েকজন সমর্থক তার গাড়ি ঘিরে ছিলেন।

আত্মসমর্পণের পর লুলা ডি সিলভা বলেন, তিনি তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা মেনে চলবেন, তবে তিনি নির্দোষ।

ব্রাজিল এর গ্লোবোনিউজ এর ফুটেজে দেখা যায় যে, লুলা এবং তার দেহরক্ষীরা বিল্ডিং থেকে ভিড় ঠেলে বাইরে বেরিয়ে আসছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কুরিতিবার কারাগারে কারাবাস করবেন তিনি।

আগামী অক্টোবারের প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রার্থী ছিলেন লুলা ডি সিলভা। তবে কারাদণ্ডের পর তিনি দীর্ঘ সময়ের জন্য নির্বাচন থেকে ছিটকে পড়লেন।

২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন লুলা। তার বিরুদ্ধে রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসকে কাজ পাইয়ে দেয়ার শর্তে ১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়েছে। এই অর্থ তিনি সমুদ্র তীরে তার একটি অ্যাপার্টমেন্টের সৌন্দর্য বাড়ানোর কাজে ব্যয় করেন।

৭২ বছর বয়সী লুলা ডি সিলভা রায়ের পর দাবি করেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ উদ্দেশ্যপ্রণোদিত। অক্টোবরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচন থেকে বিরত রাখার জন্য তার বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়া হয়েছে।
লুলা ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় নেতা। তিনি ৭ অক্টোবর নির্বাচনের প্রার্থীদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছেন। লুলা ডি সিলভার রাজনৈতিক দল ওয়ার্কার্স পার্টি জানায়, এই রায় গণতন্ত্র এবং ব্রাজিলের জন্য একটি দুঃখজনক দিন।

কারাগারে যাওয়া এড়াতে লুলার আবেদনের ওপর ১১ বিচারক গত ৪ থেকে ৫ এপ্রিল পর্যন্ত ১০ ঘণ্টার বেশি সময় বিবেচনা ও তর্কবিতর্ক উপস্থাপন করেন। ছয়জন বিচারক লুলার আবেদনের বিপক্ষে আর পাঁচজন পক্ষে রায় দেন।

লুলার আবেদনের পক্ষে বিপক্ষে ৫-৫ ভোট পড়ে। এমন অবস্থায় আদালতের সভাপতি কারমেন লুসিয়া ‘টাই ব্রেকিং’ ভোটটি দেন। তিনি তার পক্ষে যুক্তি উপস্থাপন করে বলেন, সাজাকে বিলম্বিত করা হলে তা দায়মুক্তির দিকে যেতে পারে।

লুলার বামপন্থী সমর্থকরা জানিয়েছে, তার শাসন আমলে হাজার হাজার মানুষের দারিদ্র্য ঘোচাতে এই রাষ্ট্রীয় অর্থ ব্যয় করা হয়েছে। নির্বাচনে লুলাকে ঠেকাতেই সরকারের পক্ষ থেকে এই মামলা করা হয়েছে বলে তারা অভিযোগ করেছে। সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!