1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. sharifnews24@gmail.com : sharif ahmed : sharif ahmed
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
‘দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসবো না’ নাঙ্গলকোট উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটি গঠিত সিলেট জেলার এসপি ফরিদ এর আম্মার মৃত্যুতে বৃহত্তর জৈন্তা রিপোর্টর্স ক্লাবের শোক প্রকাশ বাবর-আবুল-খলিলদের বিরুদ্ধে পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি মোহনের। ক্লিনফিড ছাড়া কোনো বিদেশি চ্যানেল চলবে না….তথ্যমন্ত্রী চট্টগ্রামে আর্মি এভিয়েশন ফরোয়ার্ড বেস উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান নাঙ্গলকোটে মৌকরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিক প্রত্যাশী সাইফ উদ্দিন আলমগীরের মতবিনিময় গাজীপুর কালিয়াকৈরে তৎপর হাইওয়ে পুলিশ র‍্যাব ও ডিবি’র পৃথক অভিযানে গাঁজাসহ গ্রেফতার -৩ নাঙ্গলকোট নির্বাচন অফিস ভোগান্তির শেষ নেই

ব্যাঙের ছাতায় দূর হবে বিষণ্নতা

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭
  • ৮২ বার পড়া হয়েছে

একুশের আলো ২৪ ডেস্ক : ম্যাজিক মাশরুম নামে পরিচিত একধরনের ব্যাঙের ছাতায় ঘোর সৃষ্টিকারী রাসায়নিক ব্যবহারের মাধ্যমে মানসিক বিষণ্নতার নিরাময় সম্ভব হতে পারে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

সিলোসিবিন নামে এই রাসায়নিক উপাদান মানুষের মস্তিষ্কে মাদকের ঘোর সৃষ্টি করতে পারে, যা মস্তিষ্ককে আবার চাঙ্গা করে তুলতে সাহায্য করে। ১৯জন রোগীর ওপর এই উপাদান পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা। এটি ব্যবহারের পর অর্ধেক রোগীর মানসিক বিষণ্নতা কেটে গেছে এবং তারা মস্তিষ্কে একটা পরিবর্তন অনুভব করতে পেরেছেন যা প্রায় পাঁচ সপ্তাহ ধরে স্থায়ী হয়েছে।

তবে লন্ডনে ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা রোগীদের ম্যাজিক মাশরুম দিয়ে নিজেদের ওপর চিকিৎসা চালানোর বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন।

বিজ্ঞানীরা বলছেন তারা গবেষণায় দেখেছেন সিলোসিবিন রাসায়নিক পদার্থটি মস্তিষ্ককে হালকা করে দেয় এবং মানুষকে মানসিক বিষণ্নতার উপসর্গ থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। তবে মস্তিষ্কের ভেতর এটি ঠিক কীভাবে কাজ করে তা এখনও পরিস্কারভাবে জানা যায় নি।

বিজ্ঞানীরা আরও জানান, তারা গবেষণায় দেখেছেন এই সিলোসিবিন মস্তিষ্কের দুটি গুরুত্বপূর্ণ অংশে কাজ করে। এই অংশ দুটি মস্তিষ্কের মধ্যে ভয় বা উদ্বেগের মত অনুভূতি কীভাবে কাজ করবে তার জন্য দায়ী।

তবে গবেষণা দলের প্রধান ড: রবিন কারহার্ট-হ্যারিস বলেন, এখন আরও বিস্তৃত পরিসরে এই গবেষণা এগিয়ে নিয়ে যাওয়া দরকার। কিন্তু প্রাথমিক গবেষণার ফলাফল খুবই আশাব্যঞ্জক এবং মানসিক বিষণ্নতার সফল চিকিৎসায় এই সিলোসিবিন কীভাবে ব্যবহার করা হবে সেটাই পরবর্তী ধাপে তারা পরীক্ষা করে দেখবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার)
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

প্রধান উপদেষ্টা : ডা: জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া
উপদেষ্টা : জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা : এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা : শাকিল মোল্লা,
উপদেষ্টা : অবসরপ্রাপ্ত জামিল আর্মি,

© All rights reserved © 2019 LatestNews
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!