বিশ্বে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থান ৬৪০তম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বিশ্বের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪০তম অবস্থান অর্জন করেছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এই তথ্য জানানো হয়।

সংসদীয় স্থায়ী কমিটি’র এই বৈঠকে গোপালগঞ্জ এসেনশিয়াল ড্রাগস লি. প্রকল্পের কাজ দ্রুত শেষ করে ২০১৮ এর জুনের মধ্যে উৎপাদনে যাওয়ার সুপারিশ করেছে। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং আব্দুল ওদুদ অংশগ্রহণ করেন।

সংসদীয় স্থায়ী কমিটি স্বাস্থ্য সেবার মান সমুন্নত রেখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করে। বৈঠকে চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে ঢাকা মহানগরীর ৯২টি স্থানে ঢাকা সিটি করপোরেশনসহ সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত সব ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী এবং চিকিৎসা শিক্ষার প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে মশক নিধন ও জনসচেতনা বৃদ্ধির সুপারিশ করা হয়। এতে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের আধুনিকায়ন, পরিচ্ছন্নতা এবং সিসিইউতে সেবা আরও বাড়ানোর লক্ষ্যে প্রয়োজনীয় লোকবল নিয়োগের সুপারিশ করে।

নিয়মিত তদারকির মাধ্যমে অপ্রয়োজনীয় ফুড সাপ্লিমেন্টস বিক্রি রোধ করার সুপারিশ করা হয় বৈঠকে।

কমিটি দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ বজায় রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে।

বৈঠকে সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.