1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৫:৩৬ অপরাহ্ন

বিশ্বের ধনীতম নারীদের তালিকা

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শুক্রবার, ৯ মার্চ, ২০১৮
  • ৩ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৮ সালে বিশ্বের মোট ২৫৬ জন নারীর নাম উঠেছে ১০০ কোটিপতিদের তালিকায়। ফোর্বস ম্যাগাজিনের তৈরি এই তালিকার শীর্ষে রয়েছেন অ্যালিস ওয়ালটন।

২০১৭ সালের মতোই বিশ্বের সেরা ধনীর শিরোপা উঠল ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র সন্তান অ্যালিসের মাথায়। গত এক বছরে ওয়ালমার্টের শেয়ারের দর ৪৩ শতাংশ বৃদ্ধি পাওয়ায় গতবারের চেয়ে এক পয়েন্ট বেশি পেয়ে তালিকার শীর্ষে পৌঁছলেন তিনি।

২০১৭ সালে লো’রিয়েল সাম্রাজ্ঞী লিলিয়ান বেটেনকোর্ট ৯৪ বছর বয়সে মারা যাওয়ার পরে ধনীতম মহিলার তালিকায় প্রথম স্থান অধিকার করেন অ্যালিস। তার মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৪৬০০ কোটি ডলার।

দ্বিতীয় স্থানে রয়েছেন প্রয়াত লিলিয়ান বেটেনকোর্টের একমাত্র মেয়ে ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মেয়ার্স। তার সম্পত্তির মোট পরিমাণ দাঁড়িয়েছে ৪২২০ কোটি ডলারে। লো’রিয়েল সংস্থায় তার ব্যক্তিগত ৩৩ শতাংশ শেয়ার রয়েছে।

তৃতীয় স্থান দখল করেছেন বিএমডব্লিউ অটো নির্মাতা সংস্থার মালিক সুসান ক্ল্যাটেন। তার সম্পত্তির পরিমাণ বর্তমানে ২৫০০ কোটি ডলার।

এবারের একশো কোটিপতি মহিলাদের মধ্যে বেশির ভাগই উত্তরাধিকার সূত্রে ধনী সম্পদের মালিক হলেও এক চতুর্থাংশ কিন্তু নিজের চেষ্টায় বিত্ত উপার্জন করতে সফল হয়েছেন।

সাফল্যের শিখরে ওঠা এমন মহিলার সংখ্যা আপাতত ৭২, যা সর্বকালের রেকর্ড। এদের মধ্যে শূন্য থেকে শুরু করে সম্পদশালী হয়েছেন এমন মহিলাদের অধিকাংশই অবশ্য যুক্তরাষ্ট্র ও চীনের নাগরিক।

এদের মধ্যে উল্লেখযোগ্য উইসকনসিনের বাসিন্দা ডায়ান হেনড্রিক্স, যিনি তার স্বামী কেনেথের সঙ্গে রুফিং ব্যবসা শুরু করেছিলেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের ধনীতম উদ্যোগপতি হিসেবে তিনি পরিচিত। তার বার্ষিক ব্যবসার পরিমাণ ৮০০ কোটি ডলার।

নিজ উদ্যোগে বিত্তের চুড়োয় পৌঁছেছেন হংকংয়ের ঝৌ কুনফেই। ছোটবেলায় মা’কে হারানোর পরে মাত্র ১৬ বছর বয়সে স্কুল ছেড়ে রোজগার করতে তিনি বাধ্য হন। কারখানায় বহু বছর কাজ করার অভিজ্ঞতার ভিত্তিতে ঘড়ির লেন্স নির্মাণ সংস্থা চালু করেন। ক্রমে মোবাইল ফোনের জন্য কাচের কভার তৈরিও শুরু করেন। বর্তমানে তার গ্রাহকদের মধ্যে রয়েছে অ্যাপল ও স্যামসাং।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!