বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের সুবাতাস বইছে: জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক, : গ্রহণযোগ্য ও স্বচ্ছ নির্বাচনের জন্য সরকারের অনেক প্রতিষ্ঠানের পুনর্গঠন প্রয়োজন বলে উল্লেখ করে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ডি ওয়াটকিনস বলেছেন, বাংলাদেশে এখন অংশগ্রহণমূলক নির্বাচনের সুবাতাস বইছে।

বৃহস্পতিবার রাজধানীর বারিধারায় কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব-এর ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে এ কথা বলেন জাতিসংঘের এ আবাসিক সমন্বয়ক।

কার্যকর গণতন্ত্র ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে ওয়াটকিনস বলেন, জাতিসংঘ বাংলাদেশে অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। আর এ জন্য সব ধরনের সহযোগিতা করবে বিশ্ব সংস্থাটি।

মিয়ানমার সেনাবাহিনীর হত্যা-নির্যাতন থেকে বাঁচতে দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া বাংলাদেশের জন্যই দেরি হচ্ছে- মিয়ানমারের এমন বক্তব্য ঠিক নয় উল্লেখ করে ওয়াটকিনস বলেন, বাংলাদেশ বরং রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে দেশে ফেরত পাঠাতে সোচ্চার।

রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধান নেই বলে মনে করেন জাতিসংঘ আবাসিক প্রতিনিধি। তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়া এবং তাদের ওপর নির্যাতন বন্ধের জন্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে হবে।

এ সময় তিনি তিন দফায় উদ্যোগ নিয়েও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাব আনতে না পারা ব্যর্থতা বলেও মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published.