1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৮:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জাফলংয়ে পুলিশের অভিযানে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার জাফলংয়ে ডিবি পুলিশের নাম ভাঙ্গিয়ে বেপরোয়া চাঁদাবাজি নেতৃত্বে আলিম উদ্দিন জৈন্তাপুর সীমান্ত দিয়ে আসছে ভারতীয় অবৈধ পণ্য বিজিবি-ডিবি-পুলিশের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি জাফলংয়ে ৮ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা’ টুরিস্ট পুলিশের হাতে আটক ১ বনানীতে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক উল হক ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক সিলেট কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী জাকিরের কাছে জিম্মি সিলেটে প্রতিদিন আসবে ইউএস-বাংলার ৩ ফ্লাইট এবার ও লেবাননের প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেলেন সাদ হারিরি নিম্নচাপটি খুলনা উপকূল অতিক্রম করতে পারে

প্রশিক্ষণ-গবেষণায় পোশাক খাতকে এগিয়ে নিতে হবে

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭
  • ২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক, : প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে দেশের পোশাক খাতকে এগিয়ে নিতে হবে। একই সাথে এ খাতটিকে নিজেদের হৃদয়ে ধারণ করতে হবে। লেখাপড়া শেষে বের হয়ে আসা তরুণদের কর্মক্ষেত্র হিসেবে গার্মেন্টকে বেছে নেয়া উচিৎ। খাতটির উন্নয়নে শ্রমিক, মালিক, সরকার ও উন্নয়ন সহযোগী সবাইকে একসাথে কাজ করতে হবে।

মঙ্গলবার বিকালে রাজধানীর বিজিএমইএ ভবনে আয়োজিত ‘স্টেকহোল্ডার’স শেয়ারিং মিটিং আইএলও আরএমজি সেন্টার অব এক্সিলেঞ্জ প্রজেক্ট’ শীর্ষক অনুষ্ঠানে বক্তাদের আলোচনায় এসব কথা উঠে আসে। সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রি (সিবাই), এইচএন্ডএম ও আইএলও’র যৌথ সহায়তায় এই আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার বলেন, বাংলাদেশের শুরু থেকে উন্নয়ন কর্মকাণ্ডে সুইডেন পাশে ছিল। এবং থাকবে। তিনি বলেন, দক্ষ কর্মী গড়ে তুলতে সিবাই তাদের প্রশিক্ষণের ধারা অব্যাহত রাখবে । ধীরে ধীরে এর মাধ্যমে আরও বেশি সংখ্যক কর্মী প্রশিক্ষিত হয়ে উঠুক, কারণ প্রশিক্ষিত কর্মীই কারখানার জন্যে সফলতা বয়ে আনতে পারে।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এখানে আমরা কীভাবে খাপ খাওয়াতে পারি, প্রশিক্ষণের সাথে সাথে তা গবেষণার মাধ্যমেও বের করে আনতে হবে। তিনি বলেন, পোশাক খাতকে শ্রমিকদের হৃদয়ে ধারণ করতে হবে। নিজের মনে না করলে এ খাতের তেমন উন্নয়ন সম্ভব নয়। তিনি আরও বলেন, দেশের তরুণেরা লেখাপড়া শেষে এ খাতে আসছে না তার কারণ হচ্ছে দেশের মানুষের মানসিকতা। কারণ, বিয়ে করতে গেলে এখনো বলা হয় ছেলে গার্মেন্টেসে চাকরী করে! বিয়ে হবে না!

আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস রেড্ডি বলেন, উন্নয়ন সহযোগীদের সাথে সম্মিলতভাবে কাজ করে তৈরি পোশাক খাতকে এগিয়ে নিতে হবে। ফ্যাক্টরির মালিকেরা যদি চায় তবে তাদের কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে পারে। এবং তা হবে দেশের জন্য মঙ্গলজনক। সিবাই যে সুযোগ নিয়ে এসেছে আইএলও তাতে তার সহযোগিতা অব্যাহত থাকতে রাখবে। তিনি বলেন, বাংলাদেশের তরুণেরা এখনো তেমনভাবে গার্মেন্টস সেক্টরে আসছে না। বিশেষত উপরের দিকে তাদের লক্ষ্য করাই যাচ্ছে না।

সিবাই সভাপতি আতিকুর ইসলাম বলেন, পোশাক খাতে দৃশ্যমান চ্যালেঞ্জ ছাড়াও অনেক লুপ্ত প্রতিবন্ধকতা রয়েছে। চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণা ও প্রশিক্ষণ প্রয়োজন।

আইএলও’র পোগ্রাম অফিসার খাদিজা খন্দকার বলেন, ডেনিম ও নিটওয়্যার খাতে দক্ষ কর্মী তৈরিতে সিবাই কাজ করছে। ইতোমধ্যে সিবাই থেকে প্রশিক্ষণ নিয়ে প্রায় এক হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। সংগঠনটি প্রতিবন্ধীদের দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতেও কাজ করছে।

প্রশিক্ষণ নিয়ে বীকনগ্রুপে কাজ পাওয়া আরেফিন আক্তার বলেন, অনেক ফ্যাক্টরির দরজায় দরজায় ঘুরেছি। সবাই ফিরিয়ে দিয়েছে। আমার এক বোনের কাছ থেকে শুনে সিবাই ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে কাজ পেয়েছি।

প্রতিবন্ধী শিরিন আক্তার ছয় বছর ধরে তারাসিমা গ্রুপে কাজ করছেন। তাকে কাজ দেয়ায় প্রতিষ্ঠানটির প্রতি ধন্যবাদ জানান তিনি।

সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রি (সিবাই) সিইও ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আফতাব উদ্দীন আহমদ বলেন, বর্তমানে বাংলাদেশে পোশাকশিল্প কারখানায় দক্ষ শ্রমিকের অভাব আছে। এখন পর্যন্ত সিবাইয়ের অধীনে (১০ টি কারখানার শ্রমিক) প্রশিক্ষণ শেষে ছয় হাজার শ্রমিক বিভিন্ন পোশাক কারখানায় কাজ করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!