1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
করোনায় বিশ্ব লণ্ডভণ্ড আত্মহত্যার হার বেড়েছে জাপানে বইমেলা হবে তারিখ চূড়ান্ত করবেন…. প্রধানমন্ত্রী জঙ্গিবাদের শেকর মূলোৎপাটন করা হবে…আইজিপি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নের দাঁড়াচৌ নূরানী হাফেজিয়া মাদ্রাসার তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস শুরু ১ এপ্রিল সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা ফিলিস্তিনে ১৫ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন সবার আগে সম্মুখ যোদ্ধাদের ভ্যাকসিন দেয়া হবে….স্বাস্থ্যমন্ত্রী সংসদ অধিবেশনকালে আশপাশের এলাকায় যা নিষিদ্ধ

প্রথম দিনে অনুপস্থিত ৬১ হাজার পরীক্ষার্থী

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বুধবার, ১ নভেম্বর, ২০১৭
  • ২০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনেই সারাদেশে ঝরে পড়েছে প্রায় ৬১ হাজার শিক্ষার্থী। এবারের পরীক্ষায় ২৩ লাখ ৯০ হাজার ১৩৪ জন শিক্ষার্থী অংশগ্রহণের কথা ছিল। কিন্তু প্রথম দিনেই অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৬০ হাজার ৮৯৩ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে এই তথ্য।

এবার ঢাকা শিক্ষা বোর্ডে মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ছয় লাখ ৬৫ হাজার ৪৭৪ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ছয় লাখ ৫১ হাজার ৫৯৬ জন। আর অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৮৭৮ জন। এরমধ্যে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ঢাকা বোর্ডে বহিষ্কার হয়েছে চারজন শিক্ষার্থী।

রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৪০ হাজার ৫৭৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৩৫ হাজার ৭৬৫ জন। অনুপস্থিত ছিল চার হাজার ৮১২ জন। এই বোর্ডে বহিষ্কার নেই।

কুমিল্লা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৫০ হাজার ৮৯৬ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৪৬ হাজার ২২৬ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা চার হাজার ৬৭০ জন। বহিষ্কার হয়েছে একজন শিক্ষার্থী।

যশোর শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ১৬ হাজার ৫১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ১১ হাজার ৪৮৭ জন। অনুপস্থিত ছিল পাঁচ হাজার ৩০ জন শিক্ষার্থী। বহিষ্কার দুইজন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৭৩ হাজার ৬৯৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৭০ হাজার ৭৯৪ জন। আর অনুপস্থিত ছিল দুই হাজার ৯০৩ জন। বহিষ্কার নেই।

সিলেট শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৩২ হাজার ১৭০ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ২৯ হাজার ৭১৮ জন। অনুপস্থিত ছিল দুই হাজার ৪৫২ জন। বহিষ্কার নেই।

বরিশাল বোর্ডে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল এক লাখ ১৮ হাজার ২৫৭ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছেন এক লাখ ১৪ হাজার ৮৮১ জন। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৩৭৬ জন। বহিষ্কার নেই।

দিনাজপুর বোর্ডে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল দুই লাখ ২৫ হাজার ৩২৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ২১ হাজার ৭২ জন। অনুপস্থিত ছিল চার হাজার ২৫৭ জন। বহিষ্কার নেই।

আর মাদ্রাসায় জেডিসিতে মোট পরীক্ষার্থী ছিল তিন লাখ ৬৭ হাজার ২১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে তিন লাখ ৪৭ হাজার ৭০২ জন। এই পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৯ হাজার ৫১৫ জন। বহিষ্কার হয়েছে ৯ জন।

জেএসসি ও জেডিসিতে সব মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৩ লাখ ৯০ হাজার ১৩৪ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২৩ লাখ ২৯ হাজার ২৪১ জন। মোট অনুপস্থিত ছিল ৬০ হাজার ৮৯৩ জন। আর মোট বহিষ্কার হয়েছে ১৬ জন শিক্ষার্থী।

বুধবার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ-এর মাধ্যমে এই পরীক্ষা শুরু হয়েছে। আগামী ১৮ নভেম্বর শেষ হবে এই পরীক্ষা।

এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে নেয়া হবে। এবছর থেকে নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে নির্দেশ দেয়া হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!