www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

প্রতিদিন স্বর্গীয় ফল কলা খান আর সুস্থ জীবন যাপন করুন

কৃষি ডেস্ক : কলাকে স্বর্গীয় ফল হিসেবে বিবেচনা করা হয়। এটি এড়িয়ে চলবেন এমন হতেই পারে না। কলা সবাই খেতে পছন্দ করেন। অনেকের মধ্যেই ভুল ধারণা আছে কলা মোটা বানায় এবং ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি করে। তবে এসব ধারণার ক্ষেত্রে তেমন কোনো নির্ভরযোগ্য প্রমাণ নেই। কাজেই কলা খাওয়া থেকে দূরে থাকার প্রশ্নই আসে না। কলা আপনার শরীরে যে সব কাজ করবে তাহল—
চর্বি বার্ন করবে
কলা ভিটামিন বি সমৃদ্ধ, যা পেটে চর্বি জমতে দেয় না। পুরো শরীরের জমে থাকা চর্বি বার্ন করে দেয়।
কোনো গ্যাস হতে দেয় না
গবেষকরা দেখেছেন, প্রতিদিন এক মাস খাবার আগে ১/২টি কলা খেলে যে কোনো গ্যাস ৫০ শতাংশ কমিয়ে দেয়। কলা শরীরে ভালো ব্যকটেরিয়া বৃদ্ধি করে এবং যেসব ব্যকটেরিয়া গ্যাস হওয়ার জন্য দায়ী সেগুলোর বিরুদ্ধে যুদ্ধ করে।
ডায়াবেটিসের বিরুদ্ধে যুদ্ধ
কলাতে প্রোটিন ও ভালো চর্বি আছে, যা ডায়াবেটিস প্রতিহত করতে কাজ করে।
পেটের চর্বি কমাবে
কলা পেটের চর্বি কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে, যা শরীরে পানি ধরে রাখা প্রতিরোধ করে এবং শরীর ফুলে যাওয়া ও প্রদাহ হ্রাস করে।পেশী বৃদ্ধি করে কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম আছে যা আরও প্রোটিনের সমন্বয় ঘটিয়ে পেশী বৃদ্ধিতে সাহায্য করে।
ভালো ঘুম হতে সাহায্য করে।কলাতে অ্যামাইনো এসিড আছে, যা ট্রিপটোফেন নামে পরিচিত। এ হরমোন ঘুমের সঙ্গে সম্পৃক্ত। যা আপনাকে রিলেক্স রাখবে এবং ভালো ঘুম হতে সাহায্য করবে। অস্বাস্থ্যকর খাবারের ক্ষুধা কমিয়ে দিবে,যদি আপনি প্রতিদিন সুগার এবং হাই-কার্বোহাইড্রেটযুক্ত খাবার খান তবে অবশ্যই আপনাকে কলা খেতে হবে। কারণ কলা আপনার অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ক্ষুধা কমিয়ে দিবে, যা আপনার শরীরে বিভিন্ন অসুখ আমন্ত্রণকে বিরত রাখবে।খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়,যদি শরীরের খারাপ কোলেস্টরেলের মাত্রা কমাতে চান, তবে প্রতিদিন কলা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কলাতে ফাইটোস্টেরলস আছে, যা আপনার শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দিবে।হাড় শক্ত করেকলা শরীরের ক্যালসিয়াম শোষণ করে কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!