‘পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ইঙ্গিতে সাংবাদিকের ওপর হামলা হচ্ছে’

নিজস্ব সংবাদদাতা : পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ইঙ্গিতে সাংবাদিকদের ওপর পুলিশ হামলা করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। তিনি বলেছেন, বেসরকারি টিভি চ্যানেল ডিবিসির ক্যামেরাপারসন হাসান সুমনের ওপরও উর্ধ্বতন কর্মকর্তাদের ইঙ্গিতে নির্যাতন চালানো হয়েছে।

বরিশালে বেসরকারি টেলিভিশন ডিবিসির ক্যামেরাপারসন সুমন হাসানের ওপর পুলিশের অমানুষিক নির্যাতনের প্রতিবাদে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে এ কথা বলেন তিনি। বরিশাল বিভাগ সাংবাদিক কল্যাণ সমিতি, ঢাকা আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা বক্তৃতা করেন।

বিএফইউজে সভাপতি বলেন, ‘পুলিশ হেফাজতে যে হামলা হয়েছে তার জন্য অবশ্যই ঊর্ধ্বতন কর্মকর্তাদের ইঙ্গিত রয়েছে। না হলে এমনভাবে হাতকড়া পরিয়ে কেন নির্যাতন করা হবে।’

পুলিশের ওপর আস্থা রাখতে চান জানিয়ে এই সাংবাদিক নেতা বলেন, ‘পুলিশের কর্মকর্তারা যখন আমাদের সাথে কথা বলেন তখন অনেক কিছু আলোচনায় আসে। কিন্তু মাঠপর্যায়ে সেই কথাগুলো পৌঁছায় না।’ ইউনিফর্ম কি পুলিশের খারাপ ব্যবহার করার জন্য দেওয়া হয়েছে- এমন প্রশ্ন তোলেন তিনি।

এ সময় বুলবুল পুলিশের অপরাধের তদন্ত কমিটিতে সাংবাদিক প্রতিনিধি রাখার দাবি জানান। তিনি বলেন, ‘পুলিশ অপরাধ করলে তদন্ত কমিটিতে শুধু পুলিশ রাখলে হবে না। অপরাধী পুলিশ, আবার বিচারক পুলিশ- এমন তদন্ত আমরা মানব না। সেই তদন্ত কমিটিতে অবশ্যই সাংবাদিক সমাজের প্রতিনিধি রাখতে হবে।’
সাংবাদিক নির্যাতনের ঘটনায় পুলিশ যে শাস্তির পদক্ষেপ নিয়েছে তা হাস্যকর বলে মন্তব্য করেন বিএফইউজের একাংশের মহাসচিব ওমর ফারুক। তিনি বলেন, ‘(অপরাধীকে) এ ধরনের শাস্তি দিয়ে আমাদের অপমান করা হয়েছে।’

মানববন্ধনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি আবু জাফর সূর্য বলেন, বরিশালে সাংবাদিকের ওপর পুলিশের বর্বর হামলার জন্য যে তদন্ত করা হয়েছে, তা লোক দেখানো। অপরাধের সঙ্গে যুক্ত পুলিশ সদস্যদের শাস্তির বিষয়ে নজর রাখতে সাংবাদিকদের প্রতি তাগিদ দেন তিনি।

বরিশাল বিভাগ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মির্জার পরিচালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল প্রমুখ।

গত মঙ্গলবার (১৩ মার্চ) বরিশাল শহরে বেসরকারি টেলিভশন চ্যানেল ডিবিসি নিউজের ক্যামেরাপারসন সুমন হাসানকে বেধড়ক পেটায় গোয়েন্দা পুলিশের (ডিবি) আট সদস্য। তার অণ্ডকোষ চেপে ধরে অচেতন করে ফেলেন তাকে। পরে ডিবি কার্যালয়ে নিয়ে আবার নির্যাতন করা হয় তাকে। এ ঘটনায় ওই দিনই আট পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়।

Leave a Reply

Your email address will not be published.