পরমাণু নিরস্ত্রিকরণে উ. কোরিয়ার আলোচনা প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী

টোকিও, ৯ মার্চ, ২০১৮ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে একটি সম্মেলন অনুষ্ঠানের আকস্মিক ঘোষণাকে শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন। খবর এএফপি’র।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, ‘উত্তর কোরিয়া দৃষ্টিভঙ্গির এমন পরিবর্তনের আমি আন্তরিকভাবে প্রশংসা করছি। আর তাদের এমন দৃষ্টিভঙ্গির ফলে পরমাণু নিরস্ত্রিকরণ বিষয়ে আলোচনা শুরু হতে যাচ্ছে।’
তিনি আরো বলেন, ট্রাম্পের সঙ্গে সাক্ষাত কারার জন্য ‘সম্ভাবত এপ্রিল মাসে’ তার যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা রয়েছে।’
সাম্প্রতিক অলিম্পিক গেমসকে কেন্দ্র করে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে পুনরায় সুসম্পর্ক গড়ে উঠার ইঙ্গিতের ব্যাপারে জাপান সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার কথা বলেছে। এ ব্যাপারে বৃহস্পতিবার অ্যাবে সতর্ক করে দিয়ে বলেছে যে ‘কেবলমাত্র আলোচনার জন্য আলোচনা অর্থহীন।’
তবে অ্যাবে বলেন, ট্রাম্প ও কিমের মধ্যে সম্মেলনের পরিকল্পনা একটি ইতিবাচক পদক্ষেপ। ‘জাপান, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সম্মিলিতভাবে উত্তর কেরিয়ার ওপর সর্বোচ্চ চাপ বজায় রাখায় এটি অর্জিত হওয়ায় তিনি এটাকে স্বাগত জানান।
তিনি আরো বলেন, ‘এক্ষেত্রে জাপান ও যুক্তরাষ্ট্রের নীতির কোন পরিবর্তন হবে না।’
‘পরমাণু নিরস্ত্রিকরণের ব্যাপারে উত্তর কোরিয়া সুস্পষ্ট কোন পদক্ষেপ না নেয়া পর্যন্ত আমরা পিয়ংইয়ংয়ের ওপর সর্বোচ্চ চাপ বজায় রাখবো।

Leave a Reply

Your email address will not be published.