তিন দিন পর বাড়ল সূচক ও লেনদেন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে। অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে ৫৮২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি ২৮ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৫৩৬ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৮২ কোটি ৮৩ লাখ ১৫ হাজার টাকা।

এর আগে গতকাল মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৩২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৩৬ কোটি সাত লাখ ছয় হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৬ লাখ নয় হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: বিবিএস কেবলস লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, রংপুর ফাউন্ড্রী লিমিটেড এবং আইডিএলসি ফিন্যান্স লিমিটেড।

অপরদিকে আজ অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!