www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়

তিন দিনের সফরে ঢাকায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তাকে বিমানবন্দরে স্বাগত জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

লঙ্কান প্রেসিডেন্টকে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটটি বৃহস্পতিবার বেলা ১১টা ২৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তিনি বিমান থেকে নামার পরই দুটি শিশু তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায়।

বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ২১ বার তোপধ্বনি ও তিন বাহিনীর সুসজ্জিত দলের গার্ড অব অনারের পর উপস্থিত সরকারি কর্মর্তাদেরকে পরিচয় করিয়ে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, তিন বাহিনীর প্রধান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী রবি করুনায়েকে, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী অরুনা প্রিয়াদর্শনা, উচ্চশিক্ষা ও জনপথ প্রতিমন্ত্রী মোহন লাল গ্রেরোসহ ৭৩ সদস্যের প্রতিনিধিদল সিরিসেনার সঙ্গে এসেছেন।

বিমানবন্দর থেকে বিশ্রামের জন্য হোটেলে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। বিকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর কথা আছে তার। পরে তিনি রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

সফরের দ্বিতীয় দিন শুক্রবার দু’দেশের মধ্যে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পর্যায়ে দ্বিপক্ষীয় বৈঠক হবে। বৈঠকে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা সংক্রান্ত বিষয়াবলী গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এছাড়া শুক্রবার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন সিরিসেনা। সেখানে তার সম্মানে দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি।

এই সফরে শ্রীলঙ্কার সঙ্গে অন্তত ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

১৫ জুলাই সকালে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-শ্রীলল্কা বিজনেস সংলাপে অংশগ্রহণ করবেন। পরে তিনি শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!