1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
খাসোগি ইস্যুতে ৭৬ সৌদি নাগরিকের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ঢাকা-ওয়াশিংটন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ‘প্রবীণদের জীবনমান উন্নয়নে সামাজিক নিরাপত্তার পরিধি বাড়ানো হয়েছে’ জিয়ার অবদান অস্বীকার করা মানে স্বাধীনতাকেই অস্বীকার করা….মির্জা ফখরুল বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় পতন, ৮ মাসে সর্বনিম্ন বিকেলে সংবাদ সম্মেলনে আসছে প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে পরিসংখ্যানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ…. রাষ্ট্রপতি ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে শেয়ারবাজার কারসাজির বিরুদ্ধে অকুতোভয় যোদ্ধা ছিলেন তিনি সাবেক ডেপুটি গভর্নর ইব্রাহিম খালেদ আর নেই

তালায় গরু চাষীরা মোটাতাজাকরণ পদ্ধততিে লাভবান হচ্ছে

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
  • ২৪ বার পড়া হয়েছে

তালা (সাতক্ষীরা)প্রতিনিধি : তালা উপজেলার সদর ইউনিয়নের জেয়ালা গ্রাম সহ অধিকাংশ গ্রামে কোথাও ছোট পরিসরে আবার কোথাও বড় আকারে চলছে গরু মোটাতাজাকরণ কার্যক্রম। বর্তমানে গরুর মাংসের চাহিদা ও বাজার মূল্য তুলনামূলক বেশি থাকায় অনেক বেকার যুবক এই পেশায় সংপৃক্ত হয়ে পড়েছেন। ঝুঁকি কম থাকায় অনেকেই গরুমোটাতাজাকরণকে অন্যান্য ব্যবসার তুলনায় নিরাপদ মনে করেন।
কোরবানির ঈদ বা অন্য সময়ের চাহিদাকে সামনে রেখে তালা উপজেলার তালা সদর ইউনিয়নের প্রায় প্রতিটি গ্রামে গরু মোটাতাজাকরণ করছেন খামারিরা।
তালা ইউনিয়নের জেয়ালা নলতা গ্রামের সাধন ঘোষ জানান, গরু মোটাতাজাকরণ করে ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছেন।তার সাথে কথা বলে জানা যায়, কুরবানির ঈদকে সামনে রেখে বিক্রয়ের জন্য তিনি চারটি গরু মোটাতাজাকরণ করছেন যার বাজারমূল্য প্রায় আড়াইলক্ষ টাকা।

গরু পালন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন গরু পালনের সুবিধা হল এটি অল্প জায়গায় পালন করা যায় এবং এদের খাদ্য সামগ্রী হাতের কাছেই পাওয়া যায়। যতœ সহকারে পালন করলে অসুখ-বিসুখ তেমন একটা হয় না।
মোটাতাজাকরণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, নিয়মিত সুষম খাবার সরবারহ করলে এবং সুচিকিৎসা নিশ্চিত করলে দেড়-দুই বছর বয়সের গরু দুই-তিন মাসের মধ্যে বিক্রয়যোগ্য করা যায়।
কবির উদ্দীন সহ অন্যান্য চাষীরা বলেন মানব দেহের জন্য ক্ষতিকর এমন ইনজেকশন ও ট্যাবলেট ছাড়াই দেশীয় খাবার যেমন খুদের ক্ষীর, গমের ভুষি, পালিশ, তিল বা সরিষার খৈল, চিটাগুড় ইত্যাদি ব্যবহার করে তারা গরু মোটাতাজাকরণ করছেন।
তালা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ ওবাইদুল হক বলেন গরু মোটাতাজাকরণ একটি লাভ জনক ব্যবসা প্রশিক্ষণ ও ঋণদানের মাধ্যমে বেকার যুবকদেরকে গরু মোটাতাজাকরণ প্রকল্পে উৎসাহিত করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!