তরুণদের মাঝে স্টার্টআপ সংস্কৃতি ছড়িয়ে দিতে চান পলক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : দেশের সম্ভাবনাময় তরুণদের মাঝে স্টার্টআপ সংস্কৃতি ছড়িয়ে দিতে চান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ নিয়ে তিনি বলেন, ‘দেশের তরুণদের মাঝে স্টার্ট-আপ সংস্কৃতি ছড়িয়ে উদ্ভাবনী শক্তি বাড়াতে হবে। এজন্য কাজ করছে সরকার।’

গতকাল রাতে আগারগাঁওয়ের আইসিটি ডিভিশনে আয়োজিত ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ এর তিন দিনব্যাপী চূড়ান্ত ইভেন্টের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

পলক বলেন, তরুণদের উৎসাহে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে। এই তরুণরাই বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘তরুণদের অসাধারণ সব আইডিয়াগুলোর মাধ্যমে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জের মতো একটি প্ল্যাটফর্ম সফল হয়েছে।’

প্রতিমন্ত্রী এ সময় বিজয়ী তিনটি দলকে জনতা টাওয়ারে কো-ওয়ার্কিং স্পেস বরাদ্দের ঘোষণা দেন এবং বিজয়ী দলসহ অন্যান্য প্রতিযোগী দলকে আইসিটি ডিভিশন কর্তৃক বাস্তবায়িত ইনোভেশন ডিজাইন এন্ড অন্ট্রাপ্রেনিওরশিপ একাডেমি(আইডিয়া) প্রকল্পেও জমা দিতে বলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ইউএনডিপি বাংলাদেশের অ্যাকটিং কান্ট্রি ডিরেক্টর কিওকো ইয়োকো সুকা বলেন-‘তারুণ্যে সমৃদ্ধ বাংলাদেশ একটি তরুণ দেশ। ইউএনডিপি এই বৃহৎ তরুণ জনসংখ্যাকে সঠিক প্ল্যাটফর্ম এবং প্রয়োজনীয় দক্ষতা প্রদানে আগ্রহী, আমাদের বিশ্বাস এটি দেশের একটি উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে তাদেরকে সাহায্য করবে।’

উল্লেখ্য দ্বিতীয় বছরের মতো ঢাকায় অনুষ্ঠিত হল ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ এর তিন দিনের আইডিয়া ল্যাব যা বিজয়ী তিনটি আইডিয়া নির্বাচনের মাধ্যমে শেষ হয়েছে গত সোমবার।

বহুমাত্রিক বাংলাদেশের মানুষের বৈচিত্রময় ও শান্তিপূর্ণ রূপটিকে ধরে রাখার সৃজনশীল আইডিয়া প্রদানের জন্য এই চ্যালেঞ্জের বিজয়ী দলের নাম ঘোষণা করে বিশেষ বিচারকবৃন্দ। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন,ফেসবুক ও মাইক্রোসফট সহযোগিতায় ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ আয়োজন করে ইউএনডিপি। এক্সপার্টদের সহযোগিতায় ও নির্দেশনায় পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য বিজয়ী তিনটি দল পুরস্কার হিসেবে ৫০০০ ইউএস ডলার লাভ করে।

বৈচিত্র্যের এই একতাকে আরো শক্তিশালী করার জন্য তিন দিনের ইভেন্টে ৩০ জন প্রতিযোগী ৬ টি দলে বিভক্ত হয়ে একে অপরের সহযোগিতার মাধ্যমে তাদের প্রাথমিক পরিকল্পনাগুলো উন্নয়নে কাজ করে। বিভিন্ন পারিপাশ্বিক অবস্থার তরুণদের মিলিত দলগুলো প্রতিযোগিতায় সীমিত সময়ের মধ্যে তাদের সৃজনশীল সমাধানগুলো বের করে আনে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!