1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৩:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
নাঙ্গলকোটে কমিউনিটি পুলিশিং ডে পালিত বঙ্গভবনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতির দোয়া মাহফিল মানুষের মন থেকে পুলিশভীতি দূর করতে হবে ….রাষ্ট্রপতি পুলিশ সদস্যরা জনতার পুলিশে পরিণত হবে…প্রধানমন্ত্রী চোরাকারবারিদের ধরতে বর্ডারের দিকে নজর রাখতে হবে: মন্ত্রী ইমরান আহমদ এমপি ভোলাগঞ্জে শ্রমিকের জীবিকা নির্বাহের দাবীতে মানববন্ধন হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয়…রাষ্ট্রপতি সিন্ডিকেট করে পণ্যের মূল্য বৃদ্ধি করার চেষ্টা করলে ছাড় দেওয়া হবে নাঃ প্রবাসীকল্যাণ মন্ত্রী জাফলং ট্যুরিস্ট ক্লাবের ২৩ সদস্য কার্যকরী কমিটি গঠন‌ ফ্রান্সে মহানবীর অবমাননার প্রতিবাদে সিলেট ঐতিহ্যবাহী শাহী ঈদগা মানববন্ধন

ডিজিটাল ওয়ার্ল্ডে কেন আসবেন?

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০১৭
  • ৩ বার পড়া হয়েছে

তথ্য প্রযুক্তি ডেস্ক : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে চারদিনের তথ্যপ্রযুক্তির উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। আন্তর্জাতিক মানের এই প্রদর্শনীর তৃতীয় দিন আজ। দিনটি ছুটির দিন। তাই আপনি চাইলে স্বপরিবারে ঘুরে আসতে পারেন ডিজিটাল ওয়ার্ল্ড থেকে। ডিজিটাল বাংলাদেশ ধারণা কতটা বাস্তবায়ন হয়েছে সে সম্পর্কে সম্যক ধারণ পাবেন। এছাড়াও মাল্টিমিডিয়া, ভার্চুয়াল রিয়েলিটি আপনাকে নিয়ে যাবে অন্য এক জগতে।

গত কয়েক দিন ধরে রাজধানীর তরুণদের গন্তব্য বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। কেননা, এখানে এসে দেখা মিলেছে রোবট সোফিয়ার। অস্কার বিজয়ী নাফিসও ছিলেন দর্শনার্থীদের সঙ্গ দিতে। তাই আপনিও কেন বঞ্চিত হবেন? কেন নিজেকে পিছিয়ে রাখবেন। চলে আসুন ডিজিটাল ওয়ার্ল্ডে। জেনে নিন তথ্য প্রযুক্তি হালহাকিকত।

ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে বিআইসিসিকে সাজানো হয়েছে বর্ণিল রঙে। ফেস্টুন, তোরণে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন সবাইকে হাতছানি দিয়ে ডাকছে।

প্রদর্শনীতে প্রবেশ করতে কোনো ঝামেলা পোহাতে হচ্ছে না। যদিও ডিজিটাল ওয়ার্ল্ড শুরুর আগে বলা হয়েছিল এতে প্রবেশের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে। কিন্তু বিপুল লোকসমাগম হওয়ার ফলে আগে থেকে অনলাইন নিবন্ধন করে আসা দশনার্থীরা তেমন কোনো সুযোগ সুবিধা পাননি। নিবন্ধিত অনিবন্ধিত সকলে একসঙ্গে লাইনে দাঁড়িয়ে ভেন্যুতে প্রবেশ করছেন।

বিআইসিসির আঙ্গিনায় দর্শনার্থীদের জন্য বড় এক ডিসপ্লেতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার হচ্ছে। এখানে মেলার লাইভ ভিডিও দেখার সুযোগ আছে। প্রর্দশনীতে নিরাপত্তার বেড়াজাল পেরিয়ে ভেতরে ঢুকলেই আপনাকে তথ্য প্রযুক্তির সেবা ও তথ্য হাতছানি দিয়ে ডাকবে। সেই ডাকে সারা দিয়ে আপনি এগিয়ে যেতে থাকবেন স্টলের দিকে। নিচতলায় বিভিন্ন স্টল তথ্য দেয়ার জন্য মুখিয়ে আছে। তাদের সঙ্গে কথা বলে বিভিন্ন সেবা সম্পর্কে ধারণা নিতে পারবেন।

সারা বিশ্ব যখন তথ্য প্রযুক্তিতে এগিয়ে গেছে তখন এশিয়াসহ বাংলাদেশও পিছিয়ে নেই। সেই তুলনাটা এই প্রদর্শনীতে এলে বুঝতে পারবেন।

ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশের বেশিরভাগ মন্ত্রণালয় স্টল সাজিয়েছে। তারা এখান থেকে জানাচ্ছে তাদের ডিজিটাল সেবা সম্পর্কে।

এখানে এলে জানতে পারবেন সামাজিক যোগাযোগ মাধ্যম, গেইমিং ক্যারিয়ার, উদ্ভাবনী ফান্ড, কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বশেষ অবস্থা সম্পর্কে।

এসব জানতে ও শিখতে প্রদর্শনীতে আসছেন তরুণসহ সব বয়সীরা। প্রতিবন্দ্বীরাও পিছিয়ে নেই। তারাও স্বজনদের সহায়তায় এই স্টল থেকে সেই স্টলে তথ্যের খোঁজ করছেন।

সরকারি মন্ত্রণালয় তথ্য প্রযুক্তিতে ব্যবহার করে জনগণের কি কি সেবা দিচ্ছে তা জানতে পারবেন অনায়াসেই। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ পুলিশের স্টল। যেখানে সকল অপরাধের তথ্য পুলিশকে জানাতে কি ধরনের প্রযুক্তির ব্যবস্থা আছে তা জানা যাবে। পুলিশের সেবায় জরুরি সাহয্যে ৯৯৯ কীভাবে কল করবেন। কীভাবে তথ্য যথাযথ গোপনীয়তা বজায় রাখা হয় জানতে হলে আসতেই হবে ডিজিটাল ওয়ার্ল্ডে।

ঢাকা মেট্রোপলিটনের কনস্টেবল সুমন বলেন, আমরা পুলিশ বাহিনী প্রযুক্তি ব্যবহার করে কীভাবে অপরাধী শনাক্ত করাসহ জনগণের দোরগোড়ায় পৌঁছাতে পারি সে বিষয় দর্শনাথীদের এই স্টল থেকে জানাচ্ছি। আগত দর্শনার্থীদের এসব বিষয়ে জানার আগ্রহ রয়েছে।

তথ্য প্রযুক্তির এই আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্যপ্রযু্ক্তি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি বাড়ি একটি খাবার প্রকল্প, তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনসহ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান নভোথিয়েটার, ঢাকা ওয়াসা, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়।

এসব স্টলে মন্ত্রণালয়গুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কতটা অগ্রগতি সাধন করেছে সে সম্পর্কে দর্শনার্থীদের জানানো হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অফিস সহকারী সিমা মন্ডল জানান, দেশের মানুষ এখন সচেতন। তারা সরকারি সেবা সম্পর্কে জানতে চান। জনগণ এখন ঘরে বসেই সেবা পাচ্ছেন। এসব সেবার তথ্য জানতে অনেকেই ভিড় করছেন ডিজিটাল ওয়ার্ল্ডে।

ডিজিটাল ওয়ার্ল্ডে বেসরকারি অনেক প্রতিষ্ঠানও অংশগ্রহণ নিয়েছে। তারা তাদের স্টলে বিভিন্ন অফার সম্পর্কে আগতদের অবহিত করছেন।

ড্যাফোডিল কম্পিউটারের ডিসিএল মোবাইল বিভাগের প্রধান তৌফিকুল ইসলাম বলেন, মেলায় আমরা স্টল সাজিয়েছি। এতে আমাদের সর্বশেষ মোবাইল ডিভাইসসহ ল্যাপটপও প্রদর্শন করা হয়েছে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের অংশ নিয়ে আমরা যেমন একদিকে আমাদের পণ্যের প্রচারণা চালাচ্ছি অপর দিকে নতুন প্রজন্মকে প্রযুক্তি পণ্য ব্যবহারে আগ্রহী করে তুলছি।

ই-জেনারেশনের সিইও শামীম আহসান বলেন, আমি মনে করি তথ্যপ্রযুক্তি সাথে রিলেটেড সব তরুণ তরুণীর মেলা আসা উচিত। জানা উচিত প্রযুক্তিতে দেশ কতটা এগিয়ে যাচ্ছে।

এত গেল স্টলগুলো কি ধরণের তথ্য ও সেবা দিয়ে সহায়তা দিচ্ছে সেসবের কথা। আপনি যদি দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের কাছে সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে চান, তবে সে ব্যবস্থাও আছে। কেননা, বিআইসিসির বিভিন্ন হলে অনুষ্ঠিত হচ্ছে সভা, সেমিনার ও কর্মশালা। এসব সকলের জন্য উন্মুক্ত। এতে প্রবেশ কিংবা অংশগ্রহণের জন্য কোনো ফি দিতে হবে না। আপনি শুধু ধৈর্য্য আর আগ্রহ সহকারে শুনবেন। প্রশ্ন করারও সযোগ পাবেন।

ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  বলেন, ‘কেউ যদি এক ছাতার নিচে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ধারণা নিতে চান তবে তাকে অবশ্যই ডিজিটাল ওয়ার্ল্ডে আসতে হবে।

প্রদর্শনী চলবে ৯ ডিসেম্বর রাত নয়টা পর্যন্ত। শুক্র ও শনিবার সকাল নয়টায় এতে ঢু মারতে পারেন। নিজেকে এগিয়ে রাখতে চাইলে এই সুযোগ হাতছাড়া করা ঠিক হবে না।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!