টানা ১৭ ঘণ্টা উড়ে অস্ট্রেলিয়া থেকে বিমান ইংল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মত অস্ট্রেলিয়া থেকে আকাশপথে উড়ে কোথাও না থেমে লন্ডন পৌঁছেছে কানতাস এয়ারলাইন্সের একটি বিমান। পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থ বিমানবন্দর থেকে টানা ১৭ ঘণ্টা উড়ে রবিবার সকালে লন্ডন পৌঁছেছে বিমানটি।

কানতাসের কিউএফনাইন ফ্লাইটটি টানা ১৭ ঘণ্টা উড়ে পাড়ি দিয়েছে ১৪,৪৯৮ কিলোমিটার (৯,০০৯ মাইল)। এ ফ্লাইটের জন্য ব্যবহার করা হয়েছে বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, যা জ্বালানি সক্ষমতায় অন্যান্য বিমানের চেয়ে দ্বিগুণ শক্তিশালী।

দীর্ঘ এ ফ্লাইট পরিচালনার জন্য উচ্চাভিলাসী পরিকল্পনা গ্রহণ করে অস্ট্রেলিয়ার সবচেয়ে জনপ্রিয় এয়ারলাইন্স সংস্থা কানতাস। কানতাসের প্রধান নির্বাহী আলান জোইস এটাকে ‘গেম চেঞ্জিং রুট’ বলে অভিহিত করেছেন। এই রুটকে ক্যাঙ্গারু রুটও বলা হয়।

আগে অস্ট্রেলিয়া থেকে লন্ডন যেতে সময় লাগত চারদিন। এবং মাঝে সাতটি বিমানবন্দরে বিমান অবতরণ করত। তবে এমন সরাসরি ফ্লাইট পরিচালনার পর এ রুটে যাত্রী সংখ্যা বাড়বে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

ঐতিহাসিক এ ফ্লাইটে ২০০ জন যাত্রী এবং ১৬ জন ক্রু ছিলেন। বিমানটি পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থ বিমানবন্দর থেকে শনিবার স্থানীয় সময় ১৮.৪৯ মিনিটে যাত্রা শুরু করে রবিবার সকাল ৫.১০ মিনিটে লন্ডনের হিথ্র বিমানবন্দরে পৌঁছায়।

দীর্ঘ এ যাত্রায় যাতে করে যাত্রীরা কষ্ট না পান তার জন্য বিমানটিতে বিশেষ কিছু সুবিধা যোগ করা হয়। আন্তর্জাতিক আকাশ পরিবহন সংস্থা জানিয়েছে, এটি বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রুট। বৃহত্তম রুট হলো কাতার এয়ারওয়েজের ‘দোহা-অকল্যান্ড’। এটির দৈর্ঘ্য ১৪,৫২৯ কিলোমিটার।

এছাড়া এমিরেটস ও ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানেরও ১৪ হাজার কিলোমিটারের বেশি ফ্লাই করার রেকর্ড রয়েছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published.