জয়পুরহাট চিনিকলে আখমাড়াই শুরু হবে ১৫ ডিসেম্বর

নিজস্ব প্রতিনিধি : দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০১৭-২০১৮ মৌসুমের আখ মাড়াই আগামী ১৫ ডিসেম্বর শুরু হবে। এটি হবে জয়পুরহাট চিনিকলের ৫৫ তম মাড়াই মৌসুম। মাড়াই কার্যক্রম সফল করতে প্রস্তুতি মূলক সকল কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।
চিনিকল  জানায়, চলতি আখ মাড়াই মৌসুমে ৬৫ হাজার মে.টন আখ মাড়াই করে ৪ হাজার ৮৫০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ। গত ২০১৬-২০১৭ মাড়াই মৌসুমে ৫৫ হাজার ৬২ মে. টন আখ মাড়াই করে ৩ হাজার ৯১৮ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। যার মধ্যে বর্তমানে ১৫ কোটি টাকা মূল্যের সাড়ে ২ হাজার ৫শ মে. টন চিনি অবিক্রিত রয়েছে। মাড়াই মৌসুম উদ্বোধন উপলক্ষে এবারও চিনিকল চত্বরে এক সুধী সমাবেশের আয়োজন করা হবে। প্রবীণ আখচাষি হিসেবে আওয়ামীলীগ নেতা ও সাবেক এমপি আব্বাস আলী মন্ডল মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩১২ দশমিক ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৩০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৪ হাজার ৫ শ ১৭ জন আখ চাষির মাঝে এবার উপকরণ ও নগদ ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৬৬ লাখ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০১৬-১৭ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপনের জন্য ৪ হাজার ৫শ জন আখ চাষির মধ্যে প্রায় এক কোটি টাকা ভর্তকি প্রদান করা হয়েছে বলে বাসসকে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তফা কামাল। আখ মাড়াই মৌসুম শুরু উপলক্ষে ফ্যাক্টরীর ভিতরের কার্যক্রমের পাশাপাশি জয়পুরহাট চিনিকলের অধীন ১০ সাব-জোনে ৭১ টি আখ ক্রয় কেন্দ্রে আখ কেনার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.