www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকদেশজুড়ে

জামালগঞ্জে নিরাপদ সড়ক দিবসে র‌্যালী ও আলোচনা সভা

সুনামগঞ্জ প্রতিনিধি : নিরাপদ সড়ক দিবসে নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৪ বছর ধরে সড়ককে নিরাপদ রাখার লক্ষে আন্দালন করে আসছে। সড়ককে নিরাপদ রাখার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিবছর ২২ শে অক্টোবর জাতীয় নিরাপদসড়ক দিবস পালিত হয়ে আসছে ২৪ বছর আগে চট্টগ্রামের অদুরে চন্দনাইশের বান্দারবনে স্মামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যার দুইটি অবুঝ শিশু জয় ও ইমা কে। ইলিয়স কাঞ্চন সে সময় ছবির সুটিংএ বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দু’টি অবুঝ সন্তান কে বুকে নিয়ে শোক কে শক্তিতে রূপান্তরিত করে, ইলিয়াস কাঞ্চন নেমে আসনে রাস্তায়। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয় এই শ্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা)। এই আন্দোলনের ফসল হিসেবে বর্তমান সরকার গত ৫ ই জুন ২০১৭ তারিখে মন্ত্রী পরিষদের সভায় সর্বসম্মতি ক্রমে ২২ অক্টোবর কে জাতীয় নিরাপদ সড়ক দিবসে স্মৃকৃতি দেন। তাই চলতি বছরই প্রথমবারের মতো নিরাপদ সড়ক দিবস সরকারী ভাবে সারা দেশে পালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় “সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি” এই শ্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় নিরাপদ সড়ক দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার দুপুরে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নিরাপদ সড়ক চাই (নিসচা) জামলগঞ্জ উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শ্রীকান্ত তালুকদার। সদস্য সচিব মো: ওয়ালী উল্লাহ সরকারের শুভেচ্ছা বক্তব্য ও সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংগঠনের প্রধান উপদেষ্টা মোঃ শামীম আল ইমরান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালগঞ্জ ডিগ্রী কলেজ অধ্যক্ষ মো: হাবিবুর রহমান চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার দিপু, সহকারী কমিশনার (ভুমি) মনিরুল হাসান, সংগঠনের উপদেষ্টা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মনিসর চৌধুরী ও ইন্সপেক্টর তদন্ত মিজানুর রহমান সিদ্দিকী। অন্যাণ্যের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্ঠা আলহাজ্জ্ব মোহাম্মদ আলী, সদস্য বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভুষণ চক্রবর্তী, মহিলা পরিষদরে সভা নেত্রী ও যুগ্ম আহবায়ক শেখ আয়েশা বেগম, গনমাধ্যম কর্মী ও যুগ্ন আহবায়ক অঞ্জন পুরকায়স্থ, সদস্য ও মানুষের জন্য ফাউ-েশনের সভাপতি আলী আক্কাছ মুরাদ, সদস্য মুক্তিযোদ্ধা সন্তান জহিরুল ইসলাম, সদস্য ও খিদমাতুল ইসলাম ফাউ-েশনের সভাপতি আলতাফুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এর দীর্ঘ ২৪ বছরের সফল আন্দোলনে বর্তমান সরকার ২২ অক্টোবর কে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করেন। এই ঘোষণার মধ্য দিয়ে দেশের সকল সড়ক পথে চলাচলকারী যাত্রীরা ঝুঁকিমুক্ত জীবন নিয়ে চলাচলের আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!