www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

জনসংখ্যা বৃদ্ধির লাগাম টানতে বললেন প্রিন্স উইলিয়াম

আন্তর্জাতিক ডেস্ক : জনসংখ্যার দ্রুত বৃদ্ধির কারণে বিশ্বে ভয়ানক প্রভাব পড়ছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ যুবরাজ উইলিয়াম, যিনি গত সপ্তাহে তৃতীয় সন্তানের জনক হয়েছেন।

তার মতে, বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বন্যপ্রাণীর ওপর চাপ বাড়ছে। এ সমস্যা মোকাবেলায় সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

লন্ডনে দাতব্য প্রতিষ্ঠান টাস্ক ট্রাস্টের একটি ডিনারে অংশ নিয়ে শুক্রবার এসব কথা বলেন প্রিন্স উইলিয়াম। এসময় তিনি পশু সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। উইলিয়াম এই সংস্থার রাজকীয় পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

যুবরাজ উইলিয়ামের পিতামহ ডিউক অব এডিনবার্গ জনসংখ্যা বৃদ্ধির হার কমানোর জন্য একটি পদ্ধতি আবিষ্কার করেছিলেন। ‘ভলান্টারি ফ্যামেলি লিমিটেশন’ নামের সেই পদ্ধতির বাস্তবায়ন খোদ যুক্তরাজ্যে চ্যালেঞ্জের মুখে রয়েছে।

সেই জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির বর্ণনা দিয়ে উইলিয়াম বলেন, ‘মানুষকে অবশ্যই জনসংখ্যা বৃদ্ধিতে লাগাম টানতে হবে। অন্যথায় সামনে পরিস্থিতি ভয়ানক হবে।’

বিশ্বব্যাপী বন্যপ্রাণী অর্ধেকেরও বেশি হ্রাস পেয়েছে উল্লেখ করে প্রিন্স উইলিয়াম বলেন, ‘আমরা কঠিন সময়ের দিকে ধাবিত হচ্ছি। এখনই গভীরভাবে চিন্তা করতে হবে। যদি আমরা মানুষ এবং বন্যপ্রাণীর সঙ্গে সহাবস্থান তৈরি করতে পারি তবেই গ্রহটি টিকে থাকবে।’

আফ্রিকায় বন্যপ্রাণীর ঝুঁকির কথা তুলে ধরে তিনি বলেন, আফ্রিকায় জনসংখ্যা দ্রুতগতিতে বাড়ছে। ধারণা করা হচ্ছে ২০৫০ সালের মধ্যে সেখানে জনসংখ্যা দ্বিগুণ হবে। মাসে সাড়ে তিন মিলিয়ন করে সেখানে জনসংখ্যা বাড়ছে। এই জনসংখ্যা বৃদ্ধির ফলে বন্যপ্রাণীর ওপর প্রভাব পড়ছে এবং এসব প্রাণীদের ওপর চাপ বাড়ছে।

‘নগরায়ণ, অবকাঠামো উন্নয়ন এবং চাষাবাদ ভালো কাজ। তবে এ বিষয়ে সঠিক পরিকল্পনা গ্রহণ করতে না পারলে ভয়ঙ্কর প্রভাব পড়বে।’

প্রয়াত প্রিন্সেস ডায়ানার প্রথম পুত্র বলেন, ‘গণ্ডার, সিংহ এবং প্যাঙ্গোলিনের মত পশুরা শিকারের কারণে হুমকির মুখে রয়েছে। এ হুমকির মোকাবেলা করতে হবে।’ আমুর চিতাবাঘ, কালো গণ্ডার, ক্রস রিভার গরিলা, হাওক্সবিল কচ্ছপ, জাভা গণ্ডার, বড়ো আকারের কচ্ছপ, পাহাড়ি গরিলা, প্যাঙ্গোলিন, সাওলা, দক্ষিণ চীনা বাঘসহ বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী নাম উল্লেখ করে সে প্রাণীগুলো রক্ষা করতে তিনি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

পশু শিকার করে বাণিজ্য করাকে বর্বর আখ্যায়িত করে প্রিন্স উইলিয়াম বলেন, আমি সন্তুষ্ট যে সরকার সম্প্রতি যুক্তরাজ্যের মধ্যে হাতির দাঁত বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে।

প্রসঙ্গত, জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা সমীক্ষা ২০১৫ এর প্রতিবেদনে বিশ্বে জনসংখ্যা ৭৩০ কোটি উল্লেখ করা হয়। এতে আরও বলা হয়, ২০৫০ সালে জনসংখ্যা ৯৮০ কোটি ছাড়িয়ে যাবে।

অন্যদিকে মার্কিন আদমশুমারি ব্যুরো ২০১৮ সালের জানুয়ারিতে বিশ্বের জনসংখ্যা ৭৪৪ কোটিরও বেশি বলে উল্লেখ করে। সূত্র: টেলিগ্রাফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!