1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জাফলংয়ে পুলিশের অভিযানে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার জাফলংয়ে ডিবি পুলিশের নাম ভাঙ্গিয়ে বেপরোয়া চাঁদাবাজি নেতৃত্বে আলিম উদ্দিন জৈন্তাপুর সীমান্ত দিয়ে আসছে ভারতীয় অবৈধ পণ্য বিজিবি-ডিবি-পুলিশের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি জাফলংয়ে ৮ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা’ টুরিস্ট পুলিশের হাতে আটক ১ বনানীতে চিরনিদ্রায় শায়িত ব্যারিস্টার রফিক উল হক ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক সিলেট কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী জাকিরের কাছে জিম্মি সিলেটে প্রতিদিন আসবে ইউএস-বাংলার ৩ ফ্লাইট এবার ও লেবাননের প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেলেন সাদ হারিরি নিম্নচাপটি খুলনা উপকূল অতিক্রম করতে পারে

গোপালগঞ্জে খেসাড়ীর রেকর্ড পরিমান উৎপাদন

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮
  • ২ বার পড়া হয়েছে

গোপালগঞ্জ সংবাদদাতা : গোপালগঞ্জে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট (বিনা) উদ্ভাবিত মানব দেহের সহনশীল বিনা খেসাড়ী এক রেকর্ড পরিমান ফলন দিয়েছে। গোপালগঞ্জ জেলায় প্রতি হেক্টরে এ জাতের খেসাড়ী ১ হাজার ৯ শ’ কেজি উৎপাদিত হয়েছে। প্রচলিত জাতের খেসারী প্রতি হেক্টরে ৭ শ’ কেজি উৎপাদিত হয়। প্রচলিত জাতের তুলনায় প্রায় ৩ গুন উৎপাদন দিয়েছে বিনা খেসাড়ী।
বিনা চাষে অনুর্বর নিচু জমিতে এ খেসাড়ী আবাদ করা যায়। রোগ বালাই তেমন নেই। এ জাতের খেসাড়ীতে মানব দেহের ক্ষতিকর (বেটা অকজাইল এ্যামাইনো এলানিন নেই)। রোপনের ১১৫ থেকে ২০ দিনের মধ্যেই ক্ষেত থেকে ফসল তোলা যায়। এ ফসল চাষাবাদ করে গোপালগঞ্জের কৃষক লাভবান হয়েছেন।
গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুরে বিনা উপকেন্দ্রে আয়োজিত মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ থেকে এসব তথ্য জানানো হয়েছে। এ অনুষ্ঠানে গোপালগঞ্জ সদর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়া উপজেলার ২শ’ কৃষক ও কৃষাণী অংশ নেন। গোপালগঞ্জ বিনা উপকেন্দ্র জানিয়েছে, এ বছর গোপালগঞ্জ জেলার ১০ হেক্টর জমিতে ২০ টি প্রদর্শনী প্লটে এ জাতের খেসাড়ী আবাদ করা হয়। প্রতি প্লটেই রেকর্ড পরিমান খেসাড়ী উৎপাদিত হয়েছে।
কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ইউনিয়নের সাফলীডাঙ্গা গ্রামের কৃষক সুজন রায় বলেন, আমি এ বছরই প্রথম বিনা খেসাড়ী আমার ২৫ শতাংশ নিন্ম ও অনুর্বর জমিতে আবাদ করেছি। প্রচলিত জাতের তুলনায় এ খেসাড়ীর প্রায় তিনগুণ ফলন পেয়েছি। এ জাতের খেসাড়ীতে রোগ বালাই নেই বললেই চলে। তাই অধিক উৎপাদন পেয়ে লাভবান হয়েছি।
কাশিয়ানী উপজেলার বেথুড়ি ইউনিয়নের নড়াইল গ্রামের বাসুদেব বিশ্বাস বলেন, এ মৌসুমের যে কোন ফসলের তুলনায় বারি খেসাড়ী আবাদ করে অধিক লাভের টাকা ঘরে তুলেছি। আমার দেখাদেখি আমাদের গ্রামের কৃষক এ খেসাড়ী আবাদের আগ্রহ দেখাচ্ছেন।
বিনা প্রধান কার্যালয়ের পরিচালক (গবেষণা) ড. হোসনে আরা বেগম বলেন, আমার বাড়ি গোপালগঞ্জ। এ জেলার জমি নিচু ও অনুর্বর। এখানে সাধারণত কৃষক একটি ফসল ফলিয়ে থাকে। এ জেলার কৃষি উৎপাদন বৃদ্ধি করতে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাতের ফসল আবাদ সম্প্রসারণে আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, বিনা খেসাড়ী ১ এ জেলায় প্রথম বছরেই কৃষককে রেকর্ড পরিমান ফলন দিয়েছে। প্রচলিত জাতের খেসাড়ীতে মানব দেহের ক্ষতিকর বেটা অকজাইল এ্যামাইনো এলানিন মাত্রা অতিরিক্ত পরিমানে রয়েছে। পক্ষান্তরে বিনা ১ জাতের খেসাড়ীতে ওই উপাদান মানব দেহের সহনীয় মাত্রায় রয়েছে। এটি মানব দেহের কোন ক্ষতি করবেনা। এ খেসাড়ী মানুষ নিরাপদে খেতে পারবেন। এ জাতের খেসাড়ী আবাদ করে কৃষক যেমন উৎপাদন বৃদ্ধি করতে পারবেন, তেমনি লাভবান হবেন।
বিনা গোপালগঞ্জ উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: শেফাউর রহমান বলেন, গোপালগঞ্জ জেলার কৃষক প্রতি হেক্টরে এ জাতের খেসাড়ী ১ হাজার ৯ শ’ কেজি উৎপাদন করেছে। জাতীয় পর্যায়ে আমাদের দেশে প্রতি হেক্টরে খেসাড়ীর গড় উৎপাদন মাত্র ৭ শ’ ৫০ কেজি। বিনা খেসাড়ী ১ বাংলাদেশর প্রচলিত যে কোন জাতের খেসাড়ীর তুলনায় সবচেয়ে বেশি ফলন দিতে সক্ষম। এ ছাড়া এ জাতের বীজ আগামী বছরের আবাদের জন্য সংরক্ষণ করা যায়। এটির আবাদ সম্প্রসারিত হলে সারাদেশে খেসাড়ী বিপ্লব ঘটবে।
গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা হরলাল মধু বলেন, গোপালগঞ্জে জেলার ৫ উপজেলায় ১০ হাজার ৬ শ’ হেক্টর জমিতে খেসাড়ীর আবাদ হয়। কৃষক বিনা ১ জাতের খেসাড়ী আবাদ সব জমিতে সম্প্রসারিত করলে এ জেলায় খেসাড়ীর উৎপাদন রেকর্ড পরিমান বৃদ্ধি পাবে। কৃষক লাভবান হবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!