1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে পাঁচটি প্রস্তাব গৃহীত সেনাপ্রধানের যে কোনো হুমকি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ গত ২৪ ঘণ্টায় আরো ৩৫ জন মৃত্যু আক্রান্ত ২ হাজার ৩১৬ জন জাফলং ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম থেকে আগত এক পর্যটকে মৃত্যুর হাত থেকে বাচাঁলেন জনগণের সঙ্গে খারাপ আচরণের কোনো সুযোগ নেই….আইজিপি সচিবালয় আঙ্কারায় স্থাপিত হবে বঙ্গবন্ধু ভাস্কর্য….তথ্যমন্ত্রী সিলেটের নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ আহসানুল হকের সাথে চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় সভা সিলেট র‌্যাব ৯ এর অভিযানে বিভিন্ন স্থান থেকে মদ-ইয়াবাসহ গ্রেপ্তার ৮ পাকিস্তান ও চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর

খুলনায় সরকারি পাইকারী মৎস্য বাজার একমাসে ১৩৭ মেট্রিক টন ইলিশ অবতরণ

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭
  • ১২ বার পড়া হয়েছে

প্রতিনিধি খুলনা : খুলনা নগরীর ৫নং স্কিড ঘাটের বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন’র পাইকারি মৎস্য বাজার ও অবতরণ কেন্দ্রে ১মাস ৮দিনে ১৩৭ মেট্রিক টন ইলিশ মাছ অবতরণ করে। এর বিপরীতে ৭লাখ ৫৪ হাজার ৯৮৮ টাকা রাজস্ব আদায় করা হয়। জুলাই ও চলতি মাসের ৮ তারিখ পর্যন্ত এ রাজস্ব আদায় করা হয়। রূপসা পাইকারি মাছ বাজার না থাকলে আরো মাছ অবতরণ করতো ও রাজস্ব বৃদ্ধি পেতো বলে কর্তৃপক্ষ মনে করেন।
সূত্র জানিয়েছেন, পাইকারী বাজারে মাছের আমদানি বৃদ্ধি পেয়েছে। খুলনার আড়ৎদাররা বা জেলেরা সমুদ্র হতে মাছ ধরে খুলনার পাইকারি মাছ বাজারে নিয়ে এসে বিক্রি করে। এরমধ্যে কিছু মাছ অবৈধভাবে রূপসা মাছ বাজারে বিক্রি করে থাকে। এ বাজারটি মৎস্য অধিদপ্তর থেকে স্বীকৃতি প্রাপ্ত না। বিএফডিসির পাইকারি বাজারে বিভিন্ন জায়গা হতে ট্রাক ও পিকআপ ভরেও মাছ আসে।
বিএফডিসির পাইকারি মৎস্য বাজারে ১ কেজি হতে সোয়া কেজি ওজনের ইলিশ মাছ প্রতি মণ পাইকারি বিক্রি হচ্ছে ৫০ হাজার টাকা। যার প্রতি কেজি ১২৫০টাকা। খুচরা বিক্রি হচ্ছে ২১২৫ টাকা। ৭০০-৮০০ গ্রাম ওজনের প্রতি মন ৩২-৩৩ হাজার টাকা। যার প্রতি কেজি ৮০০টাকা। খুচরা মূল্য প্রতিকেজি ৯৫০টাকা। ৪০০-৫০০গ্রাম ওজনের প্রতি মণ ১৬-১৭ হাজার টাকা। প্রতি কেজি ৪০০-৪২৫ টাকা। খুচরা ৪৭৫টাকা এবং ৩০০-৪০০ গ্রাম ওজনের প্রতিমণ বিক্রি হচ্ছে ১৪-১৫ হাজার টাকা। প্রতিকেজি ৩৫০-৩৭৫টাকা। খুচরা মূল্যে বিক্রি হচ্ছে ৪২৫টাকা। পাইকারির চেয়ে খুচরা বাজারে প্রকার ভেজে মূল্য বৃদ্ধি। শুধু মাত্র বড় মাছে প্রতি কেজিতে ৮৭৫টাকা বেশী। একই বাজার থেকে পাইকারি মাছ কিনলেও বিভিন্ন বাজারে দাম ভিন্ন।
খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি ব্যবসায়ীরা সিন্ডিকেট করেছেন। যার জন্য প্রচুর আমদানি সত্বেও দাম কমছেনা। দাম কমলে সব শ্রেণির মানুষ ইলিশের স্বাদ পেতো। তার পর বরফের দামও একটু বেশী।
নগরীর ময়লাপোতা সান্ধ্য বাজারের ইলিশ মাছ ব্যবসায়ী মোঃ আতিয়ার রহমান গাজী বলেন, পাইকারি ব্যবসায়ীরা সিন্ডিকেট করেছে। আমদানি সত্বেও দাম কমছে না। দাম কমলে সকলে কিনতে পারতো। তারপর বরফের দামও বেশী। প্রতিপিস কিনতে হয় ২৫০টাকা। এরপর পরিবহন ও শ্রমিক খরচতো রয়েছে। মাইকিং করে মাছ বিক্রির বিষয় তিনি বলেন, খাবার অনুপযোগী মাছ মাইকিং করে বিক্রি করা হয়।
পাইকারি মাছ ব্যবসায়ী মোঃ আব্দুর রহমান বলেন, একটি ট্টলার সমুদ্রে পাঠাতে লাখ টাকা খরচ করতে হয়। সব কিছু দিয়ে সমুদ্রে পাঠিয়ে দুশ্চিন্তে থাকতে হয়। ফিরো না আসা পর্যন্ত স্বস্তি পাওয়া যায় না। এর প্রভাব পড়ে মাছের ওপর। এ বছর ডাকাতের প্রভাব কম রয়েছে। এ দিক থেকে ভালোই রয়েছেন ব্যবসায়ীসহ এর সাথে সংশ্লিষ্টরা।
বিএফডিসি’র পাইকারি মৎস্য বাজার ও অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মোঃ শামসুজ্জামান বলেন, মাছের আমদানি বেশ ভালোই আছে। মাছ যতই বিক্রি হবে সরকারি রাজস্ব ততই বৃদ্ধি পাবে। তবে রূপসা অবৈধ পাইকারি মাছ বাজার না থাকলে রাজস্ব আরো বৃদ্ধি পেতো। তিনি এ বাজারটি বন্ধের দাবি জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!