1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

খাসোগি ইস্যুতে ৭৬ সৌদি নাগরিকের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশিত : শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স প্রতিবেদনে স্পষ্ট জানানো হয়, খাসোগি হত্যায় নির্দেশনা দিয়েছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এর পরিপ্রেক্ষিতে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় ৭৬ সৌদি আরবের নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতার কথা বিবেচনা করে আমরা এই মূল্যায়নে পৌঁছেছি যে, জামাল খাসোগিকে আটক বা হত্যা করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযান চালানোর অনুমোদন দেন তিনি।যুক্তরাষ্ট্রের সীমান্তে সবার সুরক্ষা নিশ্চিত করতে কোন অপরাধীদের প্রবেশে অনুমতি দেয়া উচিত নয়, বিষয়টি নিশ্চিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

মার্কিন এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে খাসোগিকে হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে তাদের বিরুদ্ধে শাস্তিস্বরূপ এই ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই নিষেধাজ্ঞার আওতায় সৌদি যুবরাজকে রাখা হয়নি।
অন্যদিকে, মার্কিন গোয়েন্দা প্রতিবেদন সরাসরি প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘সৌদির নেতৃত্ব সম্পর্কিত প্রতিবেদনে এই মূল্যায়ন নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য। প্রতিবেদনে ভুল তথ্য ও সিদ্ধান্ত রয়েছে।’

প্রতিবেদন প্রকাশের আগের দিন বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনালাপে সৌদির বাদশাহর কাছে মানবাধিকার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন বাইডেন।

উল্লেখ্য, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি। তিনি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!