কি বার্তা ছিলো ১৩২ বছরের পুরোনো বোতলে?

আন্তর্জাতিক ডেস্ক : অনেকের মনে পড়বে হলিউডের বিখ্যাত চলচ্চিত্র ‘মেসেজ ইন আ বটল’ এর কথা। বার্তা লিখে বোতলে পুরে ভাসিয়ে দেয়া প্রাচীন এক রীতি। কোথায় গিয়ে কোন উপকূলে কার হাতে পৌঁছবে কিংবা আদৌ পৌঁছাবে কিনা, সংশয় থাকলেও সুপ্রাচীনকাল থেকে মানুষ কাগজে লিখে বোতলে পুরে নানা বার্তা পাঠাতো। এমনই বার্তাবহ ১৩২ বছরের একটা পুরোনো বোতল পাওয়া গেছে অস্ট্রেলিয়ার পার্থের উপকূলবর্তী ওয়েজ দ্বীপপুঞ্জের সৈকতে। কিন্তু কি ছিলো সেই বোতলে থাকা বার্তায়?

টোনিয়া ইলম্যান নামের এক নারী তার ছেলের প্রেমিকাকে নিয়ে হাঁটছিলেন সৈকতে। ছেলের প্রেমিকা বালিতে ঢাকা একটি পুরোনো বোতল দেখতে পান। সুদৃশ্য বোতলটি উদ্ধার করে তারা বাড়ি নিয়ে যান।

টোনিয়া স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ওই বোতলটির সঙ্গে সুতো দিয়ে বাঁধা রয়েছে একটি বার্তা । বাড়ি এনে সেটি শুকিয়ে দেখা গেল, জার্মান ভাষায় অস্পষ্ট ভাবে কিছু লেখা। তারপর বোতলটির বার্তা উদ্ধারে সহায় নিলেন স্থানীয় জাদুঘর কর্তৃপক্ষের।

জাদুঘর কর্তৃপক্ষ জানান, বোতলটি উনিশ শতকের একটি ওলন্দাজ মদের। আর বার্তাটিতে ১৮৮৬ সালের ১২ জুন তারিখ দেয়া। বার্তা থেকে জানা যাচ্ছে, কার্ডিফ থেকে ইন্দোনেশিয়া যাওয়ার পথে জার্মান নৌকা ‘পলা’ থেকে ভারত মহাসাগরে বোতলটি ফেলা হয়েছিল।

ঐতিহাসিকদের মতে, স্রোতের টানে দ্রুত পৌঁছনোর নৌ-পথ খুঁজতে জার্মান নাবিকরা প্রায়ই সমুদ্রে বোতল ফেলতেন। তাঁদের ফেলা সেই হাজার হাজার বোতলের মধ্যে এই বোতলটিও একটা।

Leave a Reply

Your email address will not be published.