ওয়ারহাউজ নীতিমালার সংস্কার আবশ্যক : কর্মশালায় বক্তাদের অভিমত

ঢাকা, ১৪ মে, ২০১৮ : বাংলাদেশে ওয়ারহাউজ বিষয়ক বিদ্যমান নীতিমালায় কেবলমাত্র কৃষি পণ্য সংরক্ষণে ওয়ারহাউজ ব্যবহারের সুযোগ রয়েছে।তবে সময়ের পরিক্রমায় কৃষি পণ্য ছাড়াও অন্যান্য পণ্যের সংরক্ষণে ওয়ারহাউজ বা স্টোরেজের বিকল্প নেই।এমতাবস্থায় বিদ্যমান নীতির সংষ্কার অথবা এখাতের বিকাশের লক্ষ্যে নতুন একটি নীতিমালা প্রণয়ন একান্ত আবশ্যক।
‘বাংলাদেশ লজেস্টিকস কষ্ট স্টাডি (ওয়ারহাউজ এবং স্টোরেজ)’ বিষয়ক এক গবেষণা প্রতিবেদনে এই সুপারিশ উঠে এসেছে।
রোববার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) আয়োজিত এক কর্মশালায় এই প্রতিবেদন প্রকাশ করা হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সালাম,ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খান,
আইএফসির বাংলাদেশ ও নেপালের কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ারনার,ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সিনিয়র ইকোনোমিষ্ট ড. মাশরুর রিয়াজ,ডিসিসিআই জ্যেষ্ঠ সহসভাপতি কামরুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে নৌপরিবহন সচিব মো. আব্দুস সালাম বলেন,সাম্প্রতিক সময়ে চট্রগ্রাম,মংলা এবং বেনাপল বন্দর ২৪ ঘন্টা সার্ভিস চালু করায় কন্টেইনার জট কমেছে এবং আমদানি-রপ্তানি কার্যক্রম বেড়েছে।তিনি দেশের সমুদ্র,স্থল ও নৌবন্দর গুলোর সংষ্কার এবং আধুনিকায়নের জন্য পিপিপির আওতায় বেসরকারীখাতের অংশগ্রহণ করা প্রয়োজন বলে অভিমত দেন।
স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বর্তমান সময়ে ব্যবসা-বাণিজ্য পরিচালন ও সম্প্রসারণে পণ্য সংরক্ষণএবং ওয়ারহাউজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।ব্যবসা পরিচালনায় পণ্যের উৎপাদন বৃদ্ধি,বাজার সম্প্রসারণ,ওয়ারহাউজ ব্যবস্থাপনা প্রক্রিয়া ও পণ্য পরিবহন ব্যবস্থাপনা প্রক্রিয়ায় গুরুত্ব দেওয়া হচ্ছে।তবে অপ্রতুল পরিবহন ব্যবস্থার কারণে বাংলাদেশের অর্থনীতি কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না।এমতাবস্থায় এ খাতের উন্নয়নের কোন বিকল্প নেই।
ওয়েন্ডি ওয়ারনার বলেন,বাংলাদেশে ওয়ারহাউজ নির্মাণের ক্ষেত্রে পর্যাপ্ত জমি প্রাপ্তি এবং এ বিষয়ক নীতি প্রণয়ন খুবই গুরুত্বপূর্ণ। তিনি মনে করেন মানসম্মত ওয়ারহাউজ নির্মাণ করা হলে আন্তর্জাতিক ভ্যালু চেইন সমূহ তাদের পণ্য সংরক্ষণে বাংলাদেশকে ব্যবহার করবে,এতে কর্মসংস্থানের সুযোগ তৈরির পাশাপাশি অর্থনৈতিক কর্মকা- সম্প্রসারিত হবে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!