1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০২:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ফেঞ্চুগঞ্জে রেলওয়ের ভূমিতে ভবন: উচ্ছেদ অভিযানে এসে ফিরে গেলেন উর্ধ্বতন কর্মকর্তারা কুমিল্লায় প্রাইভেট কার ভর্তি গাঁজাসহ একজন গ্রেপ্তার করোনায় বিশ্ব লণ্ডভণ্ড আত্মহত্যার হার বেড়েছে জাপানে বইমেলা হবে তারিখ চূড়ান্ত করবেন…. প্রধানমন্ত্রী জঙ্গিবাদের শেকর মূলোৎপাটন করা হবে…আইজিপি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নের দাঁড়াচৌ নূরানী হাফেজিয়া মাদ্রাসার তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস শুরু ১ এপ্রিল সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা ফিলিস্তিনে ১৫ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন

একদল ভারতীয় নারী প্রথমবারের মতো দীর্ঘতম আকাশ পথে বিমান উড়াবেন

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশিত : শনিবার, ৯ জানুয়ারি, ২০২১
  • ৮ বার পড়া হয়েছে

পৃথিবীর দীর্ঘতম আকাশ পথ অতিক্রম করতে চলেছে একদল ভারতীয় নারী বিমান চালক। উত্তর মেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে এই নারী বাহিনী। শনিবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে ভারতের বেঙ্গালুরু পৌঁছবে এয়ার ইন্ডিয়ার বিমানটি।
ইন্ডিয়া ট্যুডের একটি প্রতিবেদন অনুসারে, এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর মেরু অতিক্রম করা যেকোনো বিমান সংস্থার কাছে চ্যালেঞ্জিং। তাই সব সময় সেরা এবং অভিজ্ঞ বিমান চালকদের এই দায়িত্ব দিয়ে থাকে সবাই। এবার নারী ক্যাপ্টেনদের এই দায়িত্ব দিয়েছে এয়ার ইন্ডিয়া। সান ফ্রান্সিসকো থেকে উত্তর মেরু অতিক্রম করে বেঙ্গালুরু পৌঁছাবেন তারা।

গোটা পথ বিমানের নেতৃত্ব দেবেন এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া আগারওয়াল। তিনি এবং তার দল এই সফরের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। এই দলে জোয়া আগারওয়াল ছাড়াও আছেন ক্যাপ্টেন থান্নাই পাপাগারি, আকাঙ্ক্ষা সোনাওয়ানে, শিবানি মানহাস।

পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ অতিক্রম করতে পারলে এয়ার ইন্ডিয়ার নারী কম্যান্ডার হিসেবে ইতিহাস সৃষ্টি করবেন তিনি। স্পষ্টতই, উত্তর মেরু অতিক্রম করলে জোয়ার মুকুটে নতুন পালক যোগ হবে।

জোয়া আগারওয়াল জানিয়েছেন, অধিকাংশ মানুষ তাদের গোটা জীবনে উত্তর মেরু দেখার সুযোগ পান না। আমি সত্যিই খুব ভাগ্যবতী যে বেসামরিক বিমান মন্ত্রণালয় আমার উপর এতটা ভরসা রেখেছে। এটা সোনালি স্বপ্নের মতো যে এসএফও-বিএলআর (SFO-BLR) নেতৃত্ব দেওয়া যাবে। যা বিশ্বের অন্যতম লম্বা বিমান পথ।

জোয়া আগারওয়াল বলেন, এই প্রথম শুধু মহিলারা উত্তর মেরুর উপর দিয়ে পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ অতিক্রম করতে চলেছে। যা ইতিহাসে এই প্রথম। এটা যেকোনও পাইলটের কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো।

বেসামরিক বিমান বিশেষজ্ঞদের মতে, উত্তর মেরু দিয়ে বিমান চালানোর জন্য প্রযুক্তিগতভাবে দক্ষ হতে হয়। একইসঙ্গে প্রয়োজন অভিজ্ঞতারও।

ক্যাপ্টেন জোয়া আগারওয়াল বলেন, উত্তর মেরু অতিক্রম করার ক্ষেত্রে সবথেকে বেশি রোমাঞ্চকর বিষয় হল, ১৮০ ডিগ্রি ঘুরে যায় কম্পাস।
উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে বোয়িং ৭৭৭ উড়িয়েছিলেন জোয়া। সেই সময় সব থেকে কনিষ্ঠ কম্যান্ডার ছিলেন তিনি।

তিনি বলেন, বোয়িং ৭৭৭-এ আমি ছিলাম বিশ্বের সব থেকে কনিষ্ঠ কম্যান্ডার। প্রতিটি নারীর আত্মবিশ্বাস থাকা উচিত। বোঝা উচিত কোনও কিছুই অসম্ভব নয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!