‘ঋত্বিক ঘটক অনারারি অ্যাওয়ার্ড’ পাচ্ছেন নূর-জয়া

বিনোদন ডেস্ক : ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের নামে প্রবর্তিত ‘ঋত্বিক ঘটক অনারারি অ্যাওয়ার্ড’ পাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা আসাদুজ্জামান নূর, অভিনেত্রী জয়া আহসানসহ চারজন। অন্য দুজন হলেন ভারতের ব্রাত্য বসু ও ভিকে জোসেফ।

সিনেমা ও থিয়েটারের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য তাদের এ পুরস্কার দেয়া হচ্ছে। আজ শনিবার ঋত্বিক ঘটকের ৯২তম জন্মদিনে গুণীজনদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে বলে জানিয়েছেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের কাউন্সিল সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক প্রেমেন্দু মজুমদার।

তবে এদিন ঋত্বিক ঘটকের জন্মভিটা রাজশাহীতে শুধু ভারতীয় অভিনেতা ভিকে জোসেফের হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে। বাকি তিনজন পুরস্কার পাবেন আগামি ৭ নভেম্বর।

ঋত্বিকের পুরো নাম ঋত্বিক কুমার ঘটক। তিনি ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি মারা যান কলকাতায়।

গুণী চলচ্চিত্রনির্মাতা হিসেবে আজও স্মরণীয় তিনি। তার সিনেমাগুলো বহুল প্রশংসিত। তার নির্মিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘নাগরিক’, ‘অযান্ত্রিক’, ‘বাড়ী থেকে পালিয়ে’, ‘মেঘে ঢাকা তারা’, ‘কোমল গান্ধার’, ‘সুবর্ণরেখা’, ‘তিতাস একটি নদীর নাম’ ‘যুক্তি তক্কো আর গপ্পো’।

Leave a Reply

Your email address will not be published.