ইসিতে বিএনপি টিমে যারা

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে আজ রবিবার নির্বাচন কমিশনের সংলাপে বসবে বিএনপি। সকাল সাড়ে ১০টায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পৌঁছেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্ব বেলা ১১টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হবে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- স্থায়ী কমিটির সদস‍্য খন্দকার মোশাররফ হোসেন, ব‍্যারিস্টার ম‌ওদুদ আহমেদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, তরিকুল ইসলাম, গয়েশ্বর জন্দ্র রায়, নজরুল ইসলাম খান, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ম‌ঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, আব্দুর রশিদ সরকার, আব্দুল হালিম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী প্রমুখ।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ১৯টি পদের মধ্যে বর্তমানে ১৬ জন দায়িত্বে রয়েছেন। এর মধ্যে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে রয়েছেন। সালাহউদ্দিন আহমেদ বর্তমানে ভারতে একটি বিচারাধীন মামলায় সেখানে অবস্থান করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্য ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী অংশীজনদের সঙ্গে সংলাপ করছে ইসি। ইসি ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি। গত ২৪ আগস্ট থেকে সংলাপ চলছে ইসির নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে। এ পর্যন্ত ৩২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

বিএনপির সঙ্গে সংলাপের পর সোমবার সকালে কৃষক শ্রমিক জনতা লীগ ও বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৮ অক্টোবর বুধবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি ও বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপসূচি নির্ধারণ করেছে ইসি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!