ইরান বিশেষ বাণিজ্য অফিস খুলছে চীনে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে এশিয়ার পরাশক্তি চীনে একটি বিশেষ বাণিজ্য অফিস খোলার পরিকল্পনা হাতে নিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ট্রাম্প প্রশাসনের অব্যাহত নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে রক্ষায় বেইজিংয়ের সহযোগিতায় পদক্ষেপটি হাতে নিয়েছে তেহরান।
ইরান চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইন অ্যান্ড এগ্রিকালচারের বোর্ড মেম্বার গোলাম হোসেইন জামিলি বিবৃতির মাধ্যমে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে বিষয়টি নিশ্চিত করেছেন।
চীন এবং ইরানের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক দিন দিন বেড়ে চলার প্রেক্ষিতে তেহরানের বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান বেইজিংয়ে এই বিশেষ বাণিজ্য অফিসে খোলার চিন্তা করছে বলে তিনি জানান।
গোলাম হোসেইন জামিলি বলেছেন, মার্কিন সরকারের অব্যাহত নিষেধাজ্ঞার কারণে ইরানের সামনে বড় ধরনের বাধা সৃষ্টি হয়েছে। যদিও চীনে বিশেষ বাণিজ্য অফিস খোলায় ইরানি ব্যবসায়ীদের জন্য এবার বিষয়গুলো অনেকটাই সহজলভ্য হবে।
উল্লেখ্য, ইরান এবং চীন দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য ব্যাপকভাবে বাড়ানোর জন্য ২৫ বছর মেয়াদী একটি পূর্ণাঙ্গ কৌশলগত চুক্তি করতে যাচ্ছে। এ ব্যাপারে ইরান এবং চীনের পক্ষ থেকে এরই মধ্যে ঘোষণা দেয়া হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ