1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে পাঁচটি প্রস্তাব গৃহীত সেনাপ্রধানের যে কোনো হুমকি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ গত ২৪ ঘণ্টায় আরো ৩৫ জন মৃত্যু আক্রান্ত ২ হাজার ৩১৬ জন জাফলং ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম থেকে আগত এক পর্যটকে মৃত্যুর হাত থেকে বাচাঁলেন জনগণের সঙ্গে খারাপ আচরণের কোনো সুযোগ নেই….আইজিপি সচিবালয় আঙ্কারায় স্থাপিত হবে বঙ্গবন্ধু ভাস্কর্য….তথ্যমন্ত্রী সিলেটের নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ আহসানুল হকের সাথে চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় সভা সিলেট র‌্যাব ৯ এর অভিযানে বিভিন্ন স্থান থেকে মদ-ইয়াবাসহ গ্রেপ্তার ৮ পাকিস্তান ও চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর

আবার বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে উদ্বিগ্ন ডিসিসিআই

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭
  • ৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : আবার বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (ডিসিসিআই)। অর্থনীতিতে বিরূপ প্রভাবের আশঙ্কায় সংগঠনটি জ্বালানির দাম না বাড়াতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে।

আজ রবিবার সংগঠনটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিদ্যুতের দাম বাড়াতে ছয়টি বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আগামীকাল সোমবার (২৫ সেপ্টেম্বর) থেকে গণশুনানি করতে যাচ্ছে।

বিবৃতিতে বলা হয়, ‘বিদ্যুতের পুনরায় মূল্য বৃদ্ধি করা হলে উৎপাদনমুখী শিল্প বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, স্টিল রি-রোলিং, টেক্সটাইল খাতে প্রায় আট থেকে ১০ শতাংশ উৎপাদন ব্যয় বেড়ে যেতে পারে। বিদ্যুতের পুনরায় মূল্যবৃদ্ধির এ প্রস্তাবে ডিসিসিআই উদ্বেগ প্রকাশ করছে।’

এতে বলা হয়, আবার বিদ্যুতের দাম বাড়ানো হলে প্রতিযোগী মূল্যে শিল্প উৎপাদন সক্ষমতা ব্যাহত হবে। এ ছাড়া বৃহৎ অবকাঠামো প্রকল্পগুলো, রপ্তানি সক্ষমতা, শিল্প বহুমুখীকরণ ব্যাহত হওয়ার পাশাপাশি ব্যবসা পরিচালনায় ব্যয় বাড়বে, যা কিনা বিশেষ করে দেশের ক্রমবিকাশমান এসএমই খাতের উন্নয়নকে বাধাগ্রস্ত করবে। এ ছাড়া স্থানীয় ও বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত এবং সর্বোপরি মূল্যস্ফীতির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

ঢাকা চেম্বার সরকারি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে বিদ্যুতের ট্যারিফ বাড়ানোর প্রস্তাব প্রত্যাহার এবং সব সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ে একটি ‘জ্বালানি মনিটরিং কমিটি’ গঠনসহ দীর্ঘমেয়াদি জ্বালানি নিরাপত্তা পরিকল্পনার জন্য উদ্যোগ নেয়ার আহ্বান জানাচ্ছে, যাতে ভবিষ্যতে সবার জন্য সাশ্রয়ী মূল্যে গুনগত মানসম্মত নির্ভরযোগ্য জ্বালানি নিশ্চিত করা যায়।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, ভোক্তা পর্যায়ে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব অনুযায়ী আবার বিদ্যুতের মূল্যবৃদ্ধির উদ্যোগ খুচরা পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ৯ টাকা ১৬ পয়সা থেকে ১০ টাকা, বাণিজ্যিক ব্যবহারকারীদের ক্ষেত্রে ১১ টাকা ৯৮ পয়সা থেকে ১২ টাকা ৯৮ পয়সা, বৃহৎ শিল্পকারখানার ক্ষেত্রে ৯ টাকা ৫২ পয়সা থেকে ১০ টাকা ৩২ পয়সা এবং গৃহস্থালীতে ব্যবহারের ক্ষেত্রে ৫ টাকা ৬৩ পয়সা থেকে ৬ টাকা ১০ পয়সা হারে বৃদ্ধি পাবে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ক্ষতি পুষিয়ে ওঠার দাবির বিপরীতে বর্তমানে শিল্প ও বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম উৎপাদন খরচের চেয়ে প্রায় ১৮০ শতাংশ বেশি, যা প্রস্তাবিত মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ভোক্তা পর্যায়ে বিদ্যুতের মূল্য অপরিবর্তিত রেখে বিতরণ পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েও পিডিবির ক্ষতি পুষিয়ে নেয়া যেতে পারে এবং মূল্য সমতার এ সামঞ্জস্য নীতি গণমুখী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

এ মুহূর্তে বিদ্যুতের দাম না বাড়িয়ে সরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের পরিচালন ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি, সিস্টেম লস আরও কমিয়ে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ কার্যক্রমে বেসরকারি খাতকে বেশি পরিমাণে অন্তর্ভুক্ত করার জন্য ডিসিসিআই সরকারের প্রতি আহ্বান জানায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!