1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত সাধারণ মানুষের বেসরকারি হাসপাতালের সেবামূল্য সরকার নির্ধারণ করবে….স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ যত অর্জন সব আওয়ামী লীগের হাতেই: ড. হাছান মাহমুদ কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ জাটকা সংরক্ষণে খাসোগি ইস্যুতে ৭৬ সৌদি নাগরিকের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ঢাকা-ওয়াশিংটন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ‘প্রবীণদের জীবনমান উন্নয়নে সামাজিক নিরাপত্তার পরিধি বাড়ানো হয়েছে’ জিয়ার অবদান অস্বীকার করা মানে স্বাধীনতাকেই অস্বীকার করা….মির্জা ফখরুল বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় পতন, ৮ মাসে সর্বনিম্ন বিকেলে সংবাদ সম্মেলনে আসছে প্রধানমন্ত্রী

আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে ঢাবি উপাচার্য

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : রবিবার, ৮ অক্টোবর, ২০১৭
  • ২৫ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : চতুর্থ ও দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেছেন ঢাবি উপাচার্য ড. মো. অধ্যাপক আকতারুজ্জামান। তিনি নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশের আশ্বাস দিলেও শিক্ষার্থীরা চলতি মাসের মধ্যে পরীক্ষার ফল প্রকাশের দাবি জানান।

রবিবার সকালে রাজধানীর নীলক্ষেতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে পাঁচ দফা দাবিতে আন্দোলন শুরু করে। অবরোধের ফলে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে ওই সড়ক ব্যবহারকারীদের বিড়ম্বনায় পড়তে হয়।

বেলা সোয়া ১২টার দিকে শিক্ষার্থীদের কাছে যান ঢাবির উপাচার্য। এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘দুঃখ প্রকাশ করছি। তোমাদের ওপর যে দুর্ভোগ তা তোমাদের ওপর বর্তায় না, তা আমাদের ওপর বর্তায়। আগামী নভেম্বরের মধ্যে রেজাল্ট দেয়া হবে। সম্ভব হলে নভেম্বরের আগেই।

উপাচার্য আরও বলেন, ‘যখন ঢাবির ওপর দায়িত্ব পড়েছে তখন অনেক ব্যবস্থাপনা আমাদের ছিল না। আমি তখন দায়িত্বে ছিলাম না। আগেও টের পেয়েছি। এখন বেশি টের পাচ্ছি। আমাদের সক্ষমতা ছিল না।’

ঢাবি উপাচার্য বলেন, ঢাবির শিক্ষার্থী ৩০ হাজার। কিন্তু আমাদের অধীনস্ত ৭ কলেজের শিক্ষার্থী ৩ লাখ। মহৎ উদ্দেশ্য নিয়ে আমাদের ওপর দায়িত্ব দেয়া হয়েছিল, লোকবলের অভাব, সার্বিক ব্যবস্থাপনার অভাবে সে মহৎ উদ্দেশ্য বাস্তবায়ন সম্ভব হয়নি। তোমাদের পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য যা যা করণীয় তা গ্রহণ করেছি। তোমাদের কাছে একটু সময় চেয়েছি।

তবে শিক্ষার্থীদের দাবি এ মাসেই রেজাল্ট দিতে হবে। ‘আর কোনো প্রহসন নয়, আর কোনো তালবাহানা সহ্য করা হবে না’ ভিসির বক্তব্যের ফাঁকে ফাঁকে এমন স্লোগান দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

আন্দোলনের মাঝে উপাচার্য উপস্থিত হওয়ার শিক্ষার্থীরা খুশি হলেও রেজাল্ট না দেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন।

এ সময় ঢাবি ভিসি আন্দোলনরত শিক্ষার্থীদের দুর্ভোগের কথা স্বীকার করে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দেন। একইসঙ্গে যেসব কারণে ফলাফল ঘোষণাসহ সার্বিক বিষয়ে সমস্যার তৈরি হয়েছে তারও ব্যাখ্যা দেন। কিন্তু শিক্ষার্থীরা ফলাফল প্রকাশ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

একই দাবিতে গত বৃহস্পতিবার সকালে ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে এসে বাধার মুখে পড়েন। সেসময় আন্দোলন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ।

পরে শাহবাগে এক সংবাদ সম্মেলনে অনার্স চতুর্থ বর্ষের ২০১১-১২ সেশনের ফল প্রকাশসহ পাঁচদফা দাবিতে রবিবার শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো এক হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, চতুর্থ ও দ্বিতীয় বর্ষের ফল দ্রুত প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও অধিভুক্ত সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

উল্লেখ্য, ২০১১-২০১২ সেশনের অনার্স শেষবর্ষের পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আলাদা হয়ে এই সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। যার কারণে ফল প্রকাশের দায়িত্ব পায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। কিন্তু পরীক্ষার নয় মাস পার হলেও এখনও ফল প্রকাশ করা হয়নি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!