আত্রাইয়ে কালবৈশাখী ঝড়ে ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি: কৃষক দিশেহারা

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : গত কয়েক দিনের কালবৈশাখী ঝড়-বৃষ্টিতে নওগাঁর আত্রাইয়ে ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতিতে কৃষক দিশেহারা হয়ে পড়েছে। (৪ শৈ) শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে পুরো আকাশ কালো মেঘে আচ্ছন্ন হয়ে পুরো এলাকায় অন্ধকার হয়ে শুরু হয় কালবৈশাখী ঝড় ও অতি মাত্রাই বৃষ্টি। এর সঙ্গে বজ্রপাত ও হয়। বৃষ্টিতে ধান, পোটল, করলা, আম, লিচু, কলা, কাঁচা মরিচসহ বাড়িঘরের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এই বৃষ্টির ফলে ইরি বোরো ফসলের ক্ষতি হওয়ায় কৃষকগণ দিশেহারা হয়ে পড়েছে।
আত্রাই উপজেলার পাঁচুপুর ইউনিয়নের বিপ্রবোয়ালিয়া গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক রেজাউল করিম টিপু জানান, এই বৃষ্টির ফলে এলাকার বিপ্রবোয়ালিয়া, বাঁকীওলমা, কান্দওলমা, পবনডাঙ্গা, নবাবেরতাম্বু, জয়সাড়া, খনজোর, সাহেবগঞ্জ এলাকার শত শত একর জমির ধান অতি বৃষ্টির ফলে পানিতে লুটে পড়েছে। পানিতে লুটিয়ে পড়ায় ধান কাটতে সমস্যার সম্মুখীন হচ্ছে। অপরদিকে ধান কাটা শ্রমিক সংকট দেখে দেওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষক।
এ বিষয়ে স্থানীয়রা জানায়, ঝড়ের সময় সড়ক ও সড়কে যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে চলাচল করে। বজ্রপাতসহ ঝড় ও বৃষ্টিতে আম-লিচু পড়ে যায়। এছাড়া মাঠে বোরো ধান ঝড়ে পড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া কলা, ভুট্টাসহ অন্যান্য কৃষি ফসলের ক্ষতির খবর পাওয়া গেছে।
আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাউছার হোসেন জানান, ঝড়ে পাঁকা ও আধ পাঁকা বোরো ধান গাছ পড়ে গেছে। তবে ক্ষতির পরিমান এখনও নির্ণয় করা যায়নি। সংশ্লিষ্ট ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের ক্ষতির পরিমাণ নিরুপণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!