আইসিডিডিআরবি সমিতিসহ ১০ সমবায় পুরস্কার বিজয়ী

নিজস্ব প্রতিবেদক : সমবায়ের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে প্রশংসনীয় আবদান রাখার স্বীকৃতিস্বরূপ ১০টি শ্রেণিতে দেশের সেরা সমবায়ী ও সমবায় সমিতিকে জাতীয় সমবায় পুরস্কার ২০১৫ দেয়া হয়েছে। এবার সাতটি সমবায় সমিতি ও তিনজন সমবায়ী এ পুরস্কার পেয়েছেন।শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় সমবায় পুরস্কার ২০১৭ অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সমবায়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

আইসিডিডিআরবি’র কর্মচারীদের বহুমুখী সমায় সমিতি লিমিটেড রাজধানী মহাখালীর ৬৮ শহীদ তাউদ্দিন আহমেদ সরণীতে অবস্থিত। ‘কর্মকর্তা/কর্মচারী, পরিবহন শ্রমিক কর্মচারী সমবায়’ শ্রেণীতে পুরস্কার পেয়েছে সমিতিটি। সমিতির পক্ষ থেকে পুরস্কার নেন মাহবুব আলম।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব বেগম মাফরূহা সুলতানা আইসিডিডিআরবি’র সমিতি সম্পর্কে জানান, এ সমিতি সদস্যদের কাছ থেকে শেয়ার সঞ্চয় সংগ্রহের মাধ্যমে বিশাল তহবিল গঠন করেছে। এ তহবিল পরিকল্পিতভাবে বিনিয়োগ করে সমিতির সদস্যদের জীবনমানের প্রভূত উন্নতি সাধন করে যাচ্ছে। পেশাগত প্রশিক্ষণ, দুঃস্থ জনগণের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও বিভিন্ন কল্যাণমুখী প্রকল্প বাস্তবায়ন করে এ সমিতি সদস্যদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুক্তপূর্ণ আবদান রেখে চলেছে। কলেরার স্যালাইন তৈরির প্রকল্প এই সমিতির অন্যতম অর্থনৈতিক ও সেবাধর্মী কর্মসূচি, যা সব পর্যায়ে প্রশংসিত। এসব কর্যক্রম বিবেচনায় জাতীয় সমবায় পুরস্কার ২০১৫ পায় এই সমিতি।

সমবায় অধিদপ্তর থেকে জানা গেছে সমিতিটি নিবন্ধন পায় ২০০৮ এর ১৫ এপ্রিল। এর সদস্যসংখ্যা দুই হাজার ৩৫২। উপকারভোগীর সংখ্যা এক লাখের বেশি। ৬০ জনকে সরাসরি কর্মসংস্থান দিয়েছে আইসিডিডিআর’বি সমিতি।

আইসিডিডিআর’বি সমিতির সম্পদ

শেয়ার সঞ্চয় ৬,৬২৪ দশমিক ১১ লাখ টাকা, সঞ্চয় আমানত ৪৫৪ দশমিক ০৬ লাখ ঢাকা, স্থাবর সম্পত্তি ৪২১ দশমিক ৫৬ লাখ টাকা, আস্থাবর সম্পত্তি ৬৭০ দশমিক ০২ লাখ টাকা, সংরক্ষিত তহবিল ১৬৯ দশমিক ৮০ লাখ টাকা, অন্যান্যা তহবিল ১৭৬ দশমিক ৯৮ লাখ টাকা, লভ্যাংশ বণ্টন ৪৫ দশমিক ৬৮ লাখ টাকা।

আইসিডিডিআর’বি সমিতির অর্থনৈতিক কর্মকান্ড
ঋণদান প্রকল্প, হাউজিং স্কিম, কলেরা স্যালাইন (ওআরএস) তৈরি প্রকল্প, পরিবহন প্রকল্প, আবাসন প্রকল্প।
আইসিডিডিআর’বি সমিতির সামাজিক কর্মকা-

বিনা মূল্যে চিকিৎসাসেবা, সমিতির ওয়েবসাইট সেবা, ইন্টারনেট ও ফ্যাক্স সেবা, বিভিন্ন ধরনের প্রকাশনা সেবা, বৃক্ষরোপণ, যৌতুক প্রতিরোধ, অসহায়কে সহায়তা, মাদক প্রতিরোধ।

‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ’ সংক্ষেপে আইসিডিডিআর’বি একটি চিকিৎসাসংক্রান্ত গবেষণা প্রতিষ্ঠান। এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত এবং এর দায়িত্ব হলো উদরাময় রোগ, পুষ্টি এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে গবেষণা পরিচালনা করা।
আরো যারা পেল জাতীয় সমবায় পুরস্কার ২০১৫
কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালী গ্রামের বদখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি ‘কৃষিভিত্তিক অথবা সার্বিক গ্রাম উন্নয়ন’ শ্রেণীতে। ২. রংপুরের কাউনিয়া উপজেলার হারগাছ ডাকঘর এলাকার ডাক্তার পাড়ার মোহাম্মদ আলী জিন্নাহ। তিনি ‘সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট’ শ্রেণিতে পুরস্কার পেয়েছেন। তিনি রংপুর কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের সভাপতি। ৩. ‘দুগ্ধ সমবায়’ শ্রেণীতে পুরস্কার পেয়েছেন পাবনার সাঁথিয়া উপজেলার সাঁথিয়া ডাকঘর এলাকার রোয়ালমারী গ্রামের বেলায়েত হোসেন। ৪. রাজধানীর ভাটারা এলাকার ১১৬০ নুরেরচালার বারিধারা মহিলা সমবায় সমিতি পেয়েছে ‘মহিলা সমবায়’ শ্রেণীতে পুরস্কার। ৫. নওগাঁর পার-নওগাঁ ভবানীপুর এলাকার নওগাঁ মাল্টিপারপাস কো-আপারেটিব সোসাইটি পেয়েছে ‘বহুমুখী সমবায়’ শ্রেণিতে পুরস্কার। ৬. কুড়িগ্রামের পুলবাড়ীর ফুলবাড়ী নগেশ^রী কুড়িগ্রাম সদরের যুদ্ধাহত পঙ্গু ও শহীদ পরিবার মুক্তিযোদ্ধা সমবায় সমিতি লিমিটেড পেয়েছে ‘মুক্তিযোদ্ধা সমবায় ’ শ্রেণীতে পুরস্কার। ৮. লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার দেনায়েতপুর গ্রামের দেনায়েতপুর ভূমিহীন বর্গাদার কৃষি সমবায় সমিতি লিমিটেড পেয়েছে ‘বিত্তহীন, ভূমিহীন সমবায়’ শ্রেণিতে পুরস্কার। এবং ৯. রাজধানীর তেজগাঁয়ের ৬৩ তেজকুনীপাড়া এলাকার অগাস্টিন পিউরিফিকেশন পেয়েছে ‘যুব, বিশেষ শ্রেণি, তাঁতিসহ অন্যান্য পেশাভিত্তিক সমবায়’ শ্রেণিতে পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published.