অ্যামেচার রেডিও পেতে চাইলে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি : বিনাখরচে মহাকাশচারীদের সঙ্গে যোগাযোগ করতে চান? আপদকালীন সময়ে উদ্ধার কাজে অংশ নিতে চান? তাহলে আপনি নিতে পারেন অ্যামেরচার রেডিও লাইসেন্স। শখের এই রেডিও দিয়ে আপনি হ্যামদের সঙ্গে বিনামূল্যে যোগাযোগ করতে পারবেন। আর এজন্য আপনাকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি) এর লাইসেন্স সংগ্রহ করতে হবে। ২ জুলাই বিটিআরসি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।
বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্নেল সুফি মোহাম্মদ মঈনউদ্দিন সাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যামেচার রেডিও লাইসেন্স দেয়ার জন্য বিটিআরসি অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা-২০১৭ এর আয়োজন করেছে। পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ আগস্ট। পরীক্ষার বসতে হলে আপনাকে বিটিআরসির নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে। আবেদন ফর্ম ও বিস্তারিত জানা যাবে এই লিঙ্কে (http://www.btrc.gov.bd/notice-board/notice-regarding-amateur-radio-service-examination-2017)
প্রথমে লিখিত পরীক্ষার নেয়া হবে। এতে নৈর্ব্যক্তিক এবং সংক্ষিপ্ত প্রশ্ন থাকবে। পরীক্ষায় বেসিক ইলেকট্রোনিক্স, ফান্ডামেন্ডাল রেডিও ইঞ্জিনিয়ারিং, রেডিও রেগুলেশন, অ্যামেচার রুলস, কোডস ও ব্যবহারিক জ্ঞান ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে।
আগ্রহী পরীক্ষার্থীকে কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে। এছাড়াও তাকে অ্যামেচার বেতারযন্ত্র সম্পর্কে কারিগরী জ্ঞান সম্পন্ন হতে হবে।
পরীক্ষায় আবেদন করার ফি এক হাজার টাকা।
বিস্তারিত জানতে বিটিআরসির ওয়েবসাইট ভিজিট করুন: http://www.btrc.gov.bd
এছাড়াও আপনি বাংলাদেশে অ্যামাচার রেডিও লাইসেন্সপ্রাপ্তদের সংগঠন বাংলাদেশ অ্যামেচার রেডিও লিগের ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত জানতে পারবেন।ঠিকানা: http://www.barl.org/
অ্যামেচার রেডিও হলো একটি শখ। একটি বেতারযন্ত্র দিয়ে অন্য একটি বেতারযন্ত্রে কথা বলা বা তথ্য নেওয়া-দেওয়াই হলো অ্যামেচার রেডিও অপারেটরদের কাজ। এই অপারেটররা পাহাড়ের চূড়া, নিজের বাসা অথবা গাড়িতে বসে চাইলে মহাকাশযানের নভোচারীদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। নভোচারীদের সবাই হ্যাম। মহাকাশে যাওয়ার সময় তারা সবাই কল-সাইন ব্যবহার করে অন্য হ্যামদের সঙ্গে যোগাযোগ করেন। এছাড়াও হ্যাম রেডিও ব্যবহার করে আপদকালীন সময়ে বিভিন্ন রেডক্রসের মত স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে উদ্ধারকাজেও অংশ নিতে পারবেন।
মূলত বেতারযন্ত্রের সাহায্যে অ্যামেচার রেডিও সারা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে বন্ধুত্বের হাতছানি। উপরি হিসেবে বিপদ-আপদে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কাজ তো আছেই।
তবে এই রেডিও বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না। মূলত শখ মেটাতেই এই রেডিও ব্যবহারের লাইসেন্স পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!