অস্ট্রেলিয়াকে চাপে ফেলবে ভারত বোলিং দিয়েই

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ আর এশিয়া কাপ বাতিল হয়ে গেল; শুধু টিকে রইল ভারতের স্বার্থ। আইপিএলও হচ্ছে আর বছর শেষে হবে ভারতের অস্ট্রেলিয়া সফর। সেই সফরের টেস্ট সিরিজ নিয়ে এখন থেকেই উত্তাপ বাড়ছে। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ফিরে আসায় পূর্ণ শক্তির দল নিয়ে সিরিজে নামতে পারবে অস্ট্রেলিয়া। তবে গৌতম গম্ভীর মনে করছেন, বিরাট কোহলির হাতে যা বোলিং অস্ত্র আছে, সেটা দিয়েই অস্ট্রেলিয়ার ব্যাটিংকে ধরাশায়ী করে দেওয়া যায়।
গম্ভীর বলেছেন, ‘ভারতের বোলিং আক্রমণ দিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিংকে চাপে ফেলে দেওয়া যাবে। আমি জানি, ওয়ার্নার আর স্মিথ দলে ফিরেছে। কিন্তু তা সত্ত্বেও বলব, অস্ট্রেলিয়ার ব্যাটিংকে সমস্যায় ফেলে দেওয়ার ক্ষমতা রাখে ভারতীয় বোলাররা। তবে এটাও ঠিক, আগের বারের চেয়ে এবারের চ্যালেঞ্জটা অন্য রকমের হতে যাচ্ছে। সিরিজে আমাদের দাপট দেখাতে গেলে কোহলিকে অবশ্যই জ্বলে উঠতে হবে। পাশাপাশি বোলারদেরও উইকেট নিতে হবে।’
গতবার অস্ট্রেলিয়ার মাটি থেকে প্রথম টেস্ট সিরিজ জিতে ফিরেছিল ভারত। কিন্তু সে সময় নির্বাসনে থাকার জন্য খেলতে পারেননি স্মিথ বা ওয়ার্নার। এবার দুজনেই দলে থাকছেন। ভারতের হয়ে ৫০ ওভার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী গম্ভীর বলেছেন, ‘কোহলির কাছে এটা কত নম্বর অস্ট্রেলিয়া সফর, তাতে কিছু যায় আসে না। এবার আরও একটা চ্যালেঞ্জের জন্য তৈরি হতে হবে। কারণ, ওয়ার্নার আর স্মিথ দলে ফিরে এসেছে। এছাড়া রোহিতকেও ভালো ভূমিকা রাখতে হবে।